CPIM retains Taherpur Municipality of Nadia

CPIM: সবুজ ঝড়ের মাঝে তাহেরপুরে দুর্গরক্ষা লাল ঝান্ডার, কতগুলি আসন পেল বামফ্রন্ট?‌

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সবুজ ঝড় জারি রইল রাজ্যের ১০৮ পুরভোটেও। আরও ফিকে হল গেরুয়া শিবির। কিন্তু তৃণমূলের এই বিপুল জয়ের মধ্যে বামেদের অস্তিত্ব টিকে রইল নদিয়ার তাহেরপুরে। গত বিধানসভা ভোটে একটিও আসন না পাওয়া সিপিএম এই পুরসভার ক্ষমতা ধরে রাখল।

নদিয়ার তাহেরপুর পুরসভার মোট ১৩টি ওয়ার্ড আছে। তার মধ্যে ৮টিতে জয় পেয়েছে সিপিএম। বাকি ৫টিতে জয়ী হয়েছে শাসক তৃণমূল। উল্লেখ্য, গত পুরভোটেও এই পুরসভা বামেদের দখলে ছিল। সেবার ৭টি আসন পেয়েছিল বামেরা। তৃণমূল পেয়েছিল ৬টি আসন। সেদিক দিয়ে দেখতে গেলে সিপিএমের একটি আসন বেড়েছে তাহেরপুরে। তৃণমূলের কমেছে একটি আসন। ঘটনাচক্রে, ২০২১ সালের বিধানসভা ভোটের ফলাফলের নিরিখে তাহেরপুরের একটি ওয়ার্ডেও এগিয়ে ছিল না সিপিএম তথা বামেরা। সেদিক দিয়েও পুরভোটের ‘কৃতিত্ব’ ফেলে দেওয়ার মতো নয়।

বরাবর বামেদের ‘শক্ত ঘাঁটি’ বলে পরিচিতি তাহেরপুরে ছবিটা বদলায় ২০১৯ সালের লোকসভা ভোটে। সেবার পুরসভার অন্তর্গত ১২টি ওয়ার্ডেই এগিয়ে গিয়েছিল বিজেপি। ভোট শতাংশের বিচারে দুইয়ে ছিল তৃণমূল, বামেরা ছিল তৃতীয় স্থানে। আবার ২০২১ সালের বিধানসভা ভোটে বিজেপি-কে পিছনে ফেলে এগিয়ে যায় তৃণমূল। ১২টি ওয়ার্ডেই এগিয়ে ছিল তারা। বাকি একটি ওয়ার্ডে প্রথম স্থানে ছিল বিজেপি। তবে পুরভোটে ‘কামব্যাক’ করেছে বামেরা।

সেই সঙ্গে মেদিনীপুর পুরসভায় ১টি ওয়ার্ড পেয়েছে। রাজপুর–সোনারপুরেও একটি ওয়ার্ড পেয়েছে সিপিআইএম। গারুলিয়াতে ফরওয়ার্ড ব্লক একটি আসন পেয়েছে। গোবরডাঙা পুরসভাতেও একটি ওয়ার্ড পেয়েছে সিপিআইএম। অশোকনগরে দুটি ওয়ার্ড পেয়েছে সিপিআইএম। বীরভূমেও একটি ওয়ার্ড পেয়েছে সিপিআইএম। উত্তরপাড়ায় একটি ওয়ার্ড পেয়েছে সিপিআইএম। যা অক্সিজেন জুগিয়েছে বামেদের।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest