Cyclone Jawad: After 40 years A cyclone struck the West Bengal coast in December

Cyclone Jawad: চার দশক পর ডিসেম্বরে ঘূর্ণিঝড়! জানেন কেমন ছিল সেদিন ‘থ্রি-বি’র দাপট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলায় ডিসেম্বর মাসে ঘূর্ণিঝড় নিতান্তই বিরল কাণ্ড। একেবারে যে হয়নি তা নয়, তবে তা না হওয়ার মতোই। ৪০ বছর আগে ১৯৮১ সালে একবার ডিসেম্বরে ঘূর্ণিঝড় আছড়ে পড়েছিল বাংলার উপকূলে। তার আগে পরে এমন দৃষ্টান্ত আর নেই। ১২৯ বছরে মাত্র একবারই সেই ঘূর্ণিঝড়ের দেখা মিলেছিল। তারপর আবার এই ২০২১ সালের ‘জাওয়াদ’। তবে তা স্থলভাগে আছড়ে পড়বে কি না তা নিয়ে এখনও নিশ্চয়তা নেই।

১৯৮১-র ৫ ডিসেম্বর ৬০ মাইল (প্রায় ৯৬ কিলোমিটার) গতিবেগে ধেয়ে আসা ‘থ্রিবি’ আঘাত হেনেছিল বাংলাদেশেও। স্থলভাগে আছড়ে পড়ার পর এক সময় তার গতিবেগ ঘণ্টায় ৮৫ মাইলের (১৩৬ কিলোমিটার) কাছাকাছি হয়ে গিয়েছিল। দুই বাংলা মিলে সে বার প্রাণ হারিয়েছিলেন প্রায় ২০০ জন। লন্ডভন্ড হয়ে গিয়েছিল উপকূল এলাকা।

আরও পড়ুন: Nodakhali Blast: বাজি কারখানায় বিস্ফোরণ, আগুনে ঝলসে মৃত অন্তত ৩

এছাড়া ডিসেম্বর মাসে একটিও ঘূর্ণিঝড়ের ঝক্কি কখনও পোহাতে হয়নি বাংলার প্রতিবেশী রাজ্য ওড়িশাকে। সেখানে এর আগে ডিসেম্বরে ঘূর্ণিঝড় হয়নি। তবে জাওয়াদ ওড়িশা ও অন্ধ্র উপকূলের দিকেই এগিয়ে যাওয়ার কথা। তা যদি হয়, ওড়িশায় এই প্রথম ডিসেম্বরে ঘূর্ণিঝড় হবে।

সাধারণত ডিসেম্বর মাসে যে সমস্ত ঘূর্ণিঝড় দানা বাঁধে বঙ্গোপসগরের বুকে, সেগুলির অভিমুখ থাকে তামিলনাড়ু অন্ধ্রপ্রদেশের দিকেই। তাই বাংলা বা ওড়িশায় এই সময় সাধারণত ঘূর্ণিঝড় হয় না। তবে এবছর ব্যতিক্রম।

আরও পড়ুন: Cyclone Jawad: তীব্র হবে না ঝড়ের দাপট, কলকাতা ও সংলগ্ন এলাকায় শুরু হয়েছে বৃষ্টি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest