Cyclone Jawad: IMD issues red alert for West Bengal today. Full forecast here

Cyclone Jawad: তীব্র হবে না ঝড়ের দাপট, কলকাতা ও সংলগ্ন এলাকায় শুরু হয়েছে বৃষ্টি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে ইতিমধ্যে বৃষ্টি শুরু হয়ে গেছে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়। তবে ঝড়ের দাপট খুব একটা তীব্র হবে না বাংলায়, শনিবার সকালে এমন সম্ভাবনার কথাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস সূত্রের খবর, ঘূর্ণিঝড় জাওয়াদ স্থলভাগে আছড়ে পড়বে না। রবিবার দুপুর নাগাদ পুরীর কাছকাছি গিয়েই শক্তিক্ষয় শুরু হবে তার। এরপর অভিমুখ বদলে বাংলার দিকে যখন সে এগোবে, তখন আর তার দাপট থাকবে না। ঘূর্ণিঝড় পরিণত হয়ে যাবে গভীর নিম্নচাপে।

আরও পড়ুন: ফের ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, সঙ্গে সুনামির সতর্কতা! তলিয়ে যাবে দক্ষিণবঙ্গ

মধ্য-পশ্চিম বঙ্গোপাগরেই এখন অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। গত ৬ ঘণ্টায় ৬ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়েছে সে। শনিবার ভোর সাড়ে পাঁচটায় মৌসম ভবনের দেওয়া তথ্য অনুসারে, বিশাখাপত্তনম থেকে ২৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, পুরী থেকে ৪৩০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। ৫ ডিসেম্বর তা পুরী উপকূলে পৌঁছতে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের। এর পর তা ধীরে ধীরে দুর্বল হতে পারে। তার পরই তা ক্রমশ এগিয়ে আসতে পারে বাংলার উপকূলবর্তী এলাকায়। কিন্তু বাংলায় যখন আসবে, তখন তার শক্তি কতটা থাকবে, তা নিয়ে এখনও অনিশ্চয়তা রয়েছে। এখনও অবধি মৌসম ভবন যা জানিয়েছে, তাতে গভীর নিম্নচাপ হয়েই ‘জওয়াদ’-এর বঙ্গে ঢোকার সম্ভাবনা প্রবল।

৫ ডিসেম্বর ওড়িশায় (Odisha) পৌঁছবে ঘূর্ণিঝড় জাওয়াদ। তারপর পশ্চিমবঙ্গের উপকূল ছুঁয়ে বাংলাদেশ অভিমুখে এই ঘূর্ণিঝড় চলে যাবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তবে পশ্চিমবঙ্গে জাওয়াদ গভীর নিম্নচাপের আকারে প্রবেশ করবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এর প্রভাবে শনিবার সকাল থেকেই কলকাতা ও সংলগ্ন এলাকায় শুরু হয়েছে বৃষ্টি। উপকূলবর্তী এলাকাগুলিতে ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে হাওয়া বইবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সন্ধ্যার পর হওয়ার বেগ ৮০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। দিঘার সমুদ্রে দেখা দিয়েছে জ্বলোচ্ছাস। মৎস্যজীবীদের আগেই সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে নজরদারি চালানো হচ্ছে। পর্যটকদের সমুদ্র থেকে দূরে সরে যেতে বলা হচ্ছে। ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের উপকূলে জারি হয়েছে লাল সতর্কতা। ওড়িশায় স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে রাজ্যসরকারের তরফে বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে। নৌবাহিনীকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন: Adani Issue: আদানিকে নিয়ে পুরনো টুইট মুছে ফেলেছেন মহুয়া? কী জানালেন তৃণমূল সাংসদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest