Cyclone Yaas: ঘণ্টায় ১৫৫ কিমি বেগে বালেশ্বরের দক্ষিণে আছড়ে পড়ল ইয়াস, মৃত ১

মৌসম ভবন জানিয়েছে, গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ১৭ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে ইয়াস।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নির্ধারিত সময়ের আগেই আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ইয়াস। ওড়িশার ধামড়া এবং বালাসোরের মাঝে আছড়ে পড়েছে এই ঘূর্ণিঝড়। সকাল ৯টা নাগাদ ল্যান্ডফল শুরু হয়। জানা গিয়েছে যে, এই ল্যান্ডফল চলবে কয়েক ঘণ্টা ধরে। জানা গিয়েছে যে, ওড়িশার উত্তরের উপকূল রেখা বরাবর প্রবল শক্তিশালী বাতাস এবং বৃষ্টিপাতের সঙ্গে ঝড় বইতে শুরু করে। সকাল ৯টা নাগাদ বাহানাগা ব্লকের উপর দিয়ে প্রবল ঝড় বয়ে যায়, যার গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ১৩০-১৪০ কিলোমিটার। বিশেষজ্ঞদের অনেকের মতে, এই গতিবেগ ঘণ্টায় ছিল ১৫৫ কিমি।

এই মুহূর্তে ধামরা থেকে ৪৫ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্ব, দিঘা থেকে ৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিম ও বালেশ্বর থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করছে ইয়াস-এর চোখ।

আরও পড়ুন: এবার রাজ্যপাল জগদীপ ধনখড়ের বিরুদ্ধে ১০৯ কোটি টাকার দুর্নীতির অভিযোগ সামনায়

মৌসম ভবন জানিয়েছে, গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ১৭ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে ইয়াস। বুধবার দুপুরের মধ্যে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে ওড়িশার বালেশ্বরের দক্ষিণ ও ধামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করে যাবে বলেই পূর্বাভাস। তার পর ঘূর্ণিঝড় চলে যাবে ঝাড়খণ্ডের দিকে।

বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে ওড়িশার বালেশ্বর, ভদ্রক, কেন্দ্রাপাড়া, জগৎসিংহপুরের মতো উপকূলবর্তী বিভিন্ন জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। অতি ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা পশ্চিবঙ্গের বিভিন্ন জেলাতেও। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনার অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনার বিভিন্ন এলাকাতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন: ‘মিনি টর্নেডো’ ব্যান্ডেল-নৈহাটিতে, দোকান উড়ে পড়ল খালে, নুয়ে পড়েছে নারকেল গাছ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest