হার মেনে নিতে পারছে না কেন্দ্র! আলাপনকে ধরানো হল শোকজ নোটিশ, ৩ দিনের মধ্যে জবাব চেয়েছে দিল্লি

বিপর্যয় মোকাবিলা আইনের ৫(১) ধারা অনুযায়ী তাঁর কাছে সেই নোটিস পাঠিয়েছেন কেন্দ্রীয় সরকারের আন্ডার সেক্রেটারি আশিস সিং।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আলাপন বন্দ্যোপাধ্যায়কে ঘিরে রাজ্য-কেন্দ্র সংঘাত এবার নয়া মোড় নিল। মুখ্যসচিব পদে অবসর নেওয়ার পরও আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে পদক্ষেপ করল কেন্দ্র। আলাপন বন্দ্যোপাধ্যায়কে এবার শোকজ নোটিশ দিল কেন্দ্র। সূত্রের খবর, রাজ্যের প্রাক্তন মুখ্যসচিবকে চার্জশিটও দিতে পারে মোদী সরকার।

নর্থ ব্লক সূত্রের খবর, কলাইকুণ্ডা বিমানবন্দরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা ইয়াস-পর্যালোচনা বৈঠকে মুখ্যসচিব কেন অনুপস্থিত ছিলেন সে ব্যাপারে কৈফিয়ত চেয়ে ওই নোটিস পাঠানো হয়েছে। বিপর্যয় মোকাবিলা আইনের ৫(১) ধারা অনুযায়ী তাঁর কাছে সেই নোটিস পাঠিয়েছেন কেন্দ্রীয় সরকারের আন্ডার সেক্রেটারি আশিস সিং।

কেন্দ্রের ওই নোটিসে আরও বলা হয়েছে, মুখ্য সচিবের জন্য বৈঠকে ১৫ মিনিট অপেক্ষা করা হয়েছিল। তিনি বৈঠকে যোগ দেবেন কিনা সে ব্যাপারে খোঁজ নিতে পাঠানো হয়েছিল। কিন্তু তার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে ঢুকে কেন তিনি সঙ্গে সঙ্গে বেরিয়ে যান তা জানতে চাওয়া হয়েছে। রাজ্য সরকার অবশ্য এমন কোনও নোটিসের কথা স্বীকার করেনি। আলাপন বন্দ্যোপাধ্যায়কে মঙ্গলবার সকালে নর্থ ব্লকে রিপোর্ট করতে বলার জন্য যে নির্দেশ পাঠানো হয়েছিল, সেটিই সর্বশেষ নোটিস বলে নবান্ন সূত্রের দাবি।

আরও পড়ুন: জনগণের সমর্থন পাওয়া সরকারের সমালোচনা কেন? শুভ্রাংশুর ফেসবুক পোস্টে জল্পনা

উল্লেখ্য, মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে বদলির নির্দেশ দেয় কেন্দ্র সরকার। যা নিয়ে তোলপাড় রাজ্য রাজনীতি। মুখ্যসচিব পদে তিন মাসের জন্য আলাপনের মেয়াদ বাড়িয়েছিল রাজ্য সরকার। এ নিয়ে রাজ্য ও কেন্দ্রের মধ্যে চিঠি চালাচালি হয়।রাজ্যের মুখ্যসচিবকে দিল্লিতে ডেকে পাঠানোর নির্দেশ প্রত্যাহারের জন্য শনিবারই অনুরোধ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘প্রধানমন্ত্রী, আপনার পা ধরতেও রাজি। এই নোংরা খেলা খেলবেন না’। রবিবারই নবান্ন সূত্রে পাওয়া খবরে স্পষ্ট হয়ে গিয়েছিল মুখ্যসচিবকে দিল্লি যাওয়ার জন্য ছাড়পত্র দিচ্ছে না রাজ্য সরকার। তাতেই সিলমোহর পড়ে সোমবার প্রধানমন্ত্রীকে লেখা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠিতে।এদিকে, সোমবার অবসর নেওয়ার দিন ছিল আলাপনবাবুর। শেষ পর্যন্ত রাজ্য-কেন্দ্র টানাপোড়ের আবহেই অবসর নেন আলাপনবাবু।

রাজ্য-কেন্দ্র সংঘাতের আবহে মুখ্যসচিব পদ থেকে অবসরের পর মঙ্গলবার থেকে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পদে দায়িত্ব সামলাবেন আলাপন বন্দ্যোপাধ্যায়।এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘তিন বছরের জন্য মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পদে দায়িত্ব সামলাবেন তিনি’। ঠিক কী কাজ হবে? যে কোনও ইস্যুতে মুখ্যমন্ত্রীকে পরামর্শ দেবেন। আর কী কী দায়িত্ব দেওয়া হবে,সেটা অর্থমন্ত্রক আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী হোন মমতাই! নেটদুনিয়ায় ট্রেন্ডিং #BengaliPrimeMinister

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest