Draupadi Murmu: President Draupadi Murmu Will Visit Shantinikatan Today

Draupadi Murmu: পোস্তর বড়া থেকে পটলের দোরমা, আজ শান্তিনিকেতনে মধ্যাহ্নভোজ সারবেন রাষ্ট্রপতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দু’দিনের রাজ্য সফরের দ্বিতীয় দিন অর্থাৎ মঙ্গলবার শান্তিনিকেতন (Santiniketan) যাচ্ছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) । সেখানে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর । তবে তার আগে মঙ্গলবার সকালে বেলুড় মঠে যেতে পারেন তিনি । জানা গিয়েছে, কলকাতা থেকে বিশেষ নিরাপত্তায় এদিন বেলা ১২টা নাগাদ শান্তিনিকেতনে পৌঁছবেন । এরপর ঘুরে দেখবেন রবীন্দ্রনাথের বাড়ি । মধ্যাহ্নভোজনে রাষ্ট্রপতির জন্য বিশেষ বাঙালি পদের ব্যবস্থা করা হয়েছে ।

আজ দুপুর ১২টা নাগাদ বিনয়ভবনের হেলিপ্যাডে নামবেন রাষ্ট্রপতি। সেখান থেকে তিনি যাবেন রথীন্দ্র অতিথিগৃহে। কিছুক্ষণ বিশ্রাম নেওয়ার পর সেখানেই দুপুরের খাবার খাবেন। রাষ্ট্রপতির পছন্দের কথা মাথায় রেখে নিরামিষ পদই থাকছে মেনুতে। ভাত, রুটি, স্যালাড, আলুর ঝুরো চিপস্, মুগ ডাল, পটলের দোরমা, ভেন্ডি ভাপা সহ চাটনি, তাছাড়া থাকবে পোস্তর বড়া, পনির ও মাশরুমও। রকমারি বাঙালি পদের সঙ্গে থাকবে বেশ কয়েক’টি বিদেশি নিরামিষ পদও।

আরও পড়ুন: Jitendra Tiwari: কম্বলকাণ্ডে নাটকীয় মোড়, জিতেন্দ্র গ্রেফতারিতে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

মধ্যাহ্নভোজের পর মঙ্গলবার আড়াইটে নাগাদ রবীন্দ্র ভবনের উদয়ন, কোণার্ক, শ্যামলী, পুনশ্চ, উদীচি— রবীন্দ্রনাথের স্মৃতিধন্য এই পাঁচটি বাড়ি পরিদর্শনের পর কলাভবন ঘুরে দেখবেন রাষ্ট্রপতি। দুপুর ৩টেয় আম্রকুঞ্জের জহরবেদিতে বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানে রাষ্ট্রপতির সঙ্গে থাকবেন রাজ্যপাল সিভি আনন্দ বোসও। বিশ্ববিদ্যালয়ের ন’টি ভবনের অধ্যক্ষদের হাতে ছাতিম পাতা তুলে দেবেন রাষ্ট্রপতি, এমনটাই জানা গিয়েছে বিশ্বভারতী সূত্রে।

রাষ্ট্রপতির সফরকে কেন্দ্র করে জোরদার করা হয়েছে নিরাপত্তা । দ্রৌপদীর মুর্মুর আপ্যায়নে কোনও খামতি রাখতে চাইছেন না প্রশাসন এবং বিশ্বভারতী কর্তৃপক্ষ। তৈরি একাধিক ‘ড্রপ গেট’, বিশেষ ক্যামেরা দিয়ে নজরদারির ব্যবস্থা চালানো হবে ।

আরও পড়ুন: PM Narendra Modi: বাংলার সাংসদদের সঙ্গে সাক্ষাৎ বাতিল করলেন প্রধানমন্ত্রী, সম্ভাবনা শাহি সাক্ষাতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest