Duare Ration: Kolkata High Court dismiss stay order plea of dealers

‘দুয়ারে রেশন’ প্রকল্পে স্থগিতাদেশ নয়, হাই কোর্টে স্বস্তি রাজ্যের, আজ শুরু হচ্ছে পাইলট প্রজেক্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘দুয়ারে রেশন’ প্রকল্প নিয়ে হাই কোর্টে বড়সড় স্বস্তি পেল রাজ্য সরকার। রেশন ডিলারদের করা স্থগিতাদেশের আরজি খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহা জানিয়ে দিলেন, এখনও যেহেতু রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বিজ্ঞপ্তি জারি করেনি, তাই এতে আদালত হস্তক্ষেপ করবে না।

রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ (Duare Ration) প্রকল্পের পাইলট প্রজেক্টের কাজ শুরুর নির্দেশ দিতেই প্রকল্পে স্থগিতাদেশ চেয়ে আদালতের দ্বারস্থ হন কিছু রেশন ডিলার। মামলাকারী রেশন ডিলারদের দাবি ছিল, “রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের পরিপন্থী। প্রকল্পটি একাধারে খরচ সাপেক্ষ। সেই সঙ্গে এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে পরিমাণ অর্থ ও কর্মচারী প্রয়োজন, তাও অধিকাংশ রেশন ডিলারদের কাছে নেই।”

রাজ্যের পক্ষ থেকে পালটা জানানো হয়েছে, রেশন প্রাপকের সুবিধার্থে এই প্রকল্প চালু করা হয়েছে। এর বিজ্ঞপ্তি এখনও জারি করা হয়নি। আপাতত এর পাইলট প্রজেক্ট চলছে। এরপর সাধারণের কাছ থেকে কী পরিমাণ সাড়া মেলে, সেটা দেখার পর সরকার প্রয়োজনে রেশন আইন সংস্কার করবে। আপাতত শুধু সেপ্টেম্বর মাসের জন্য এটা একটি পরীক্ষামূলক প্রকল্প। প্রকল্পের গ্রহণযোগ্যতা দেখে বাকি সিদ্ধান্ত পরে নেওয়া হবে। রাজ্য সরকারের এই যুক্তি মেনে নেন বিচারপতি অমৃতা সিং। তিনি জানিয়ে দেন, এটা যেহেতু এখনও পর্যন্ত একটি পরীক্ষামূলক প্রকল্প তাই এতে হস্তক্ষেপ করবে না হাই কোর্ট। বিবৃতি জারি হওয়ার পর কোনও মামলা হলে সেটা খতিয়ে দেখা হবে। ফলে, আপাতত পরীক্ষামূলক ভাবে এই প্রকল্প চালুর ক্ষেত্রে কোনও আইনি বাধা রইল না।

আইনি বাধা মুক্ত হতেই কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ‘দুয়ারে রেশন’ প্রকল্পের পাইলট প্রজেক্ট চালু হয়ে গিয়েছে। রাজ্যের কয়েকটি জেলায় আগেই এই প্রকল্প পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল। কলকাতা-সহ বাকি জেলাগুলিতেও আজ থেকে ‘দুয়ারে রেশন’ পরীক্ষামূলকভাবে শুরু হল। আজ থেকে রাজ্যজুড়েই ১৫ শতাংশ রেশন সামগ্রী বাড়ি বাড়ি পৌঁছে দেবেন ডিলাররা।

এই বিষয়ে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, ‘তিন হাজারের কিছু বেশি দোকান থেকে ট্রায়াল শুরু হচ্ছে। বাড়ি বাড়ি যাবেন রেশন ডিলাররা। দু’জন মামলা করেছেন। সরকার তো করেনি। তাই ট্রায়াল হচ্ছেই। মূল অংশ শুরু হতে দেরি আছে। তার মধ্যে ডিলারদের সঙ্গে তাঁদের দাবি নিয়ে আলোচনা চলবে। আমরা আপাতত দেখে নিতে চাই পরিস্থিতি কেমন।’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest