Duare ration pilot project again facing protest of ration dealer

‘দুয়ারে রেশন’ প্রকল্প বন্ধের দাবি, এবার কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চে ডিলাররা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘দুয়ারে রেশন’ প্রকল্পে স্থগিতাদেশের দাবিতে অনড় রেশন ডিলারদের একাংশ। সিঙ্গল বেঞ্চ আবেদন খারিজ করায় এবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন মামলাকারীরা। কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চ মামলাটি গ্রহণও করেছে। তবে, জরুরি শুনানির আরজি খারিজ করা হয়েছে।

রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ (Duare Ration) প্রকল্পের পাইলট প্রজেক্টের কাজ শুরুর নির্দেশ দিতেই প্রকল্পে স্থগিতাদেশ চেয়ে আদালতের দ্বারস্থ হন কিছু রেশন ডিলার। মামলাকারী রেশন ডিলারদের দাবি ছিল, “রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের পরিপন্থী। প্রকল্পটি একাধারে খরচ সাপেক্ষ। সেই সঙ্গে এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে পরিমাণ অর্থ ও কর্মচারী প্রয়োজন, তাও অধিকাংশ রেশন ডিলারদের কাছে নেই।” বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মামলার শুনানিতে ডিলারদের পক্ষে দাবি করা হয়, “আইন অনুযায়ী রেশন প্রাপক দোকানে এসে রেশন নেবেন, এটাই নিয়ম।” প্রকল্পের জন্য বিপুল খরচ ডিলাররা বহন করতে পারবেন না বলেও আদালতে জানান ডিলাররা।

আরও পড়ুন: আসানসোলে ধসে ভাঙল বহু বাড়ি, এলাকায় গিয়ে স্থানীয়দের বিক্ষোভের মুখে Agnimitra Paul

রাজ্যের পক্ষ থেকে পালটা জানানো হয়েছে, রেশন প্রাপকের সুবিধার্থে এই প্রকল্প চালু করা হয়েছে। এর বিজ্ঞপ্তি এখনও জারি করা হয়নি। আপাতত পাইলট প্রজেক্ট চলছে। এরপর সাধারণের কাছ থেকে কী পরিমাণ সাড়া মেলে, সেটা দেখার পর সরকার প্রয়োজনে রেশন আইন সংস্কার করবে। আপাতত শুধু সেপ্টেম্বর মাসের জন্য এটা একটি পরীক্ষামূলক প্রকল্প।

‘মহৎ উদ্দেশ্যেই’ দুয়ারে রেশন প্রকল্পের ঘোষণা করেছে রাজ্য সরকার। তাই এই প্রকল্পে স্থগিতাদেশের কোনও কারণ দেখতে পাননি কলকাতা হাইকোর্টের বিচারপতি। এই যুক্তি মেনে নিয়ে বিচারপতি অমৃতা সিং (Amrita Singh) রেশন ডিলারদের আবেদন খারিজও করে দেন। হাইকোর্টের বুধবারের রায় নিয়ে অখুশি মামলাকারীরা ডিভিশন বেঞ্চে যান। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে ফের এই রেশন ডিলারদের একাংশ মামলা দায়ের করেন। তাঁদের বক্তব্য, দ্রুত এ মামলার শুনানি হোক। মামলা দায়েরের অনুমতি দেওয়া হলেও আপাতত এই মামলা দ্রুত শুনানির কোনও প্রয়োজনীয়তা নেই বলেই মনে করছেন বিচারপতিরা। আপাতত শুধুমাত্র রেশন ডিলারদের মামলা করার অনুমতি দেওয়া হয়েছে।

বলা হয়েছে, এই মুহূর্তে হাই কোর্ট অন্য একাধিক গুরুত্বপূর্ণ মামলায় ব্যস্ত। তাই পরে শুনানির দিন ধার্য করা হবে।

আরও পড়ুন: BreakingNews: পদত্যাগ করলেন রাজ্যসভার তৃণমূল সাংসদ অর্পিতা ঘোষ

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest