Duare Sarkar To Start In November

নভেম্বরের শুরুতেই রাজ্যে ফের ‘দুয়ারে সরকার’, কিন্তু থাকছে না ১০০ দিনের কাজের প্রকল্প

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী ১ নভেম্বর থেকে শুরু হতে চলেছে চলতি অর্থবর্ষের দ্বিতীয় দুয়ারে সরকার শিবির। কিন্তু এই প্রথম সেখানে থাকছে না ১০০ দিনের কাজের প্রকল্প। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। এই শিবিরে বহু গ্রামবাসী ১০০ দিনের কাজের ফর্ম তুলবে বলে ঠিক করেছিলেন। সেটা হবে না জানতে পেরে হতাশ অনেকেই। গ্রামীণ মানুষের রোজগারের এটা একটা বড় পথ। এবার সেই ফর্ম পূরণ বা জমা দেওয়া যাবে না বলে খবর প্রকাশ্যে এসেছে।

রাজ্যে তৃতীয়বার তৃণমূল ক্ষমতার আসার পর, একটি নয়া প্রকল্প ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। নাম, ‘দুয়ারে সরকার’। এই নিয়ে পঞ্চমবার রাজ্যে ‘দুয়ারে সরকার’ ক্যাম্প বসতে চলেছে। বছর ঘুরলেই আবার পঞ্চায়েত। এবার ‘দুয়ারে সরকার’ কী কী পরিষেবা পাওয়া যাবে? খাদ্যসাথী, জাতিগত শংসাপত্র, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বনির্ভর গোষ্ঠীর ক্রেডিট কার্ড-সহ ২৫ সরকারি পরিষেবা পাবেন সাধারণ মানুষ।

আরও পড়ুন: Durga Puja 2022: পুজোর কার্নিভালে প্রতিমা ফেলে রুদ্ধশ্বাস ছুট বলদের, গুঁতোয় মৃত ১

কিন্তু এই প্রথম সেখানে থাকছে না ১০০ দিনের কাজের প্রকল্প। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। এই শিবিরে বহু গ্রামবাসী ১০০ দিনের কাজের ফর্ম তুলবে বলে ঠিক করেছিলেন। সেটা হবে না জানতে পেরে হতাশ অনেকেই। গ্রামীণ মানুষের রোজগারের এটা একটা বড় পথ। এবার সেই ফর্ম পূরণ বা জমা দেওয়া যাবে না বলে খবর প্রকাশ্যে এসেছে।

কেন এমনটা ঘটতে চলেছে?‌ নবান্ন সূত্রে খবর, চলতি অর্থবর্ষে এই প্রকল্পের অধীন বাংলার জন্য শ্রমদিবস বরাদ্দই করেনি মোদী সরকার। ফলে ১০০ দিনের কাজের প্রকল্পের আওতায় আনা যাচ্ছে না গ্রামীণ মানুষজনকে। এই নিয়ে একাধিকবার কেন্দ্রকে আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী কেন্দ্রের দাবি মেনে সমস্ত তথ্য দিয়েছে রাজ্য পঞ্চায়েত দফতর। তারপরও এই প্রকল্প থেকে বাংলার মানুষকে এখনও পর্যন্ত বঞ্চিত রেখেছে নয়াদিল্লি। যা নিয়ে গ্রামীণ মানুষজন কেন্দ্রীয় সরকারের উপর ক্ষুব্ধ হয়ে উঠেছেন।

আরও পড়ুন:  Birbhum: চলন্ত ট্রেন থেকে যুবককে ধাক্কা, ভগবানকে প্রণাম করে নিজের আসনে বসল সহযাত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest