Site icon The News Nest

Durga Puja 2021: অঞ্জলি দিতে ও সিঁদুর খেলতে মানতেই হবে হাইকোর্টের এই নয়া গাইডলাইন

sindoor khela

এবার দুর্গাপুজোয় দেওয়া যাবে অঞ্জলি। সিঁদুর খেলায় অংশগ্রহণ করা যাবে। তবে করোনাভাইরাস টিকার দুটি ডোজ নেওয়া থাকলেই সেই অনুমতি মিলবে। সঙ্গে মুখে মাস্ক পরে থাকতে হবে। এমনটাই জানিয়েছে কলকাতা হাইকোর্ট।

দুর্গাপুজোর (Durga Puja 2021) আনন্দ, উদযাপন শুরু হয়ে গিয়েছে শহর কলকাতায়। মহালয়ার দিনই বেশ কয়েকটি নামী পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে। যদিও এবছর মণ্ডপে দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা জারি রয়েছে। তা সত্ত্বেও আনন্দে মেতে উঠতে তো বাধা নেই। তবে বঙ্গবাসী ভরপুর পুজোর আমেজে ডুবে যাওয়ার আগেই ফের আরেকদফা নির্দেশিকা জারি করল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। তাতে বলা হয়েছে, অঞ্জলি, সিঁদুরখেলার মতো দুর্গাপুজোর সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত রীতি অবশ্যই পালন করা যাবে। তবে তার জন্য করোনা টিকার জোড়া ডোজ থাকা বাধ্যতামূলক। আর তা পুরোপুরি নজরদারির দায়িত্ব পুজো কমিটির। এই বিধি ভঙ্গ করলে পুজো বাতিল করে দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে পুলিশকে।

এবারও মণ্ডপে দর্শক প্রবেশ নিষিদ্ধ। শুধুমাত্র পুজোর আয়োজকরাই মণ্ডপে প্রবেশ করতে পারবেন। বড় মণ্ডপে ৪৫ জন এবং ছোটগুলিতে সর্বাধিক ১৫ জন একসঙ্গে থাকতে পারবেন। এই পরিস্থিতিতে আরও একদফা নয়া নির্দেশিকা জারি করল হাই কোর্ট। জনসাধারণের স্বাস্থ্যের দিক নজরে রেখেই এই নির্দেশিকা।

পুজোর আয়োজনের ক্ষেত্রে বিধিনিষেধ মানা হচ্ছে না বলে হাইকোর্টের দ্বারস্থ হন এক আইনজীবী। তিনি দাবি করেন, দুর্গাপুজো নিয়ে রাজ্য যে নির্দেশিকা জারি করেছে, তাতে হাইকোর্টের নির্দেশের অবমাননা করা হয়েছে। সেই আর্জির ভিত্তিতে রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেলকে তলব করে হাইকোর্ট। বৃহস্পতিবার এজি জানান, ইতিমধ্যে রাজ্য সরকার নির্দেশিকা জারি করেছে। কোনওরকম সাংস্কৃতিক অনুষ্ঠানের উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। ‘নো এন্ট্রি’ জোন থাকছে। হাইকোর্টের যাবতীয় নির্দেশ মেনে চলার কথাও বলা হয়েছে।

Exit mobile version