DYFI-SFI: YFI and SFI distributes gur batasa in Kumbh Mela

DYFI-SFI: ‘সেকুলার’ বামেদের মন এবার কুম্ভে! গুড়, বাতাসা বিলিয়ে জনসংযোগের চেষ্টা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আপাদমস্তক ‘সেকুলার’ তাঁরা। নিজেরাই সেই দাবি করেছেন বহুবার। অতীতে এই নিয়ে অনেক ঘটনাও আছে। কিন্তু এখন শূন্য বিধানসভায় সদস্য প্রবেশ করাতে মরিয়া তাঁরা। তাই আগামীর দিকে তাকিয়ে এখন রাস্তা–বদল করতে দেখা গেল বামেদের (DYFI-SFI)।  নদিয়ার মাঝেরচরের কুম্ভ মেলায় গুড়, বাতাসা বিলি করতে দেখা গেল বামেদের যুব সংগঠন ডিওয়াইএফআই এবং ছাত্র সংগঠন এসএফআই- কে।

ডিওয়াইএফআই–এসএফআইয়ের হিসেব বলছে, টানা তিনদিন তাঁরা পাঁচ হাজারের বেশি মানুষজনের হাতে গুড়–বাতাসা পানীয় জল তুলে দিয়েছেন। তবে নীতিতে তাঁরা আগের মতোই অনড় ছিলেন। বামেদের নীতি, গরিব মানুষের হাতে টাকা তুলে না দিয়ে খাবার তুলে দেওয়া। লকডাউনের সময় শ্রমজীবী ক্যান্টিনের মাধ্যমে সেই নীতি অনুসরণ করা হয়েছিল। এবার দুই বাম সংগঠনের স্বেচ্ছাসেবীরা বলছেন, কুম্ভমেলায় এই পরিষেবা আসলে সামাজিকতা এবং কর্তব্যবোধ। আর মানুষ তো মানুষের জন্য। শুধু গুড়–বাতাসা বিলি করে ক্ষান্ত থাকছেন না তাঁরা। প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাও করেছেন তাঁরা। গাইড হিসাবে কাজ করছেন রেড ভলেন্টিয়াররা।

আরও পড়ুন: Weather Update: এক ধাক্কায় অনেকটা কমল তাপমাত্রা, শুরু হয়ে গেল শীতের মিনি স্পেল

যদিও পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে এটা বামেদের এই কাজ জনসংযোগের কৌশল বলে মনে করছে রাজনৈতিক মহল। খোঁচা মেরে অনেকে বলছেন, ঠেকায় পড়লে বাঘও গাছে ওঠে। স্বাভাবিক ভাবেই বামেদের সংগঠনের ধর্মীয় অনুষ্ঠানে ‘অংশগ্রহণ’ নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি রাজ্যের শাসকদল তৃণমূল থেকে প্রধান বিরোধী দল বিজেপি।

ণমূলের রানাঘাট সংগঠনিক জেলা সভাপতি দেবাশিস গঙ্গোপাধ্যায়ের কটাক্ষ, ‘‘ক্ষমতায় ফিরতে বামেরা কবে কালীঘাটে মানত করছে, সেটাই দেখার অপেক্ষায় আছি।’’ কুম্ভ মেলায় বামেদের জলসত্র নিয়ে বিঁধছে বিজেপিও। রানাঘাটের সংসদ জগন্নাথ সরকার বলেন, ‘‘সিপিআইএম বুঝে গিয়েছে তোষণের রাজনীতি করে এ বাংলায় আর জায়গা হবে না। তাই মূলস্রোতে ফিরছে। আগামিদিনে তৃণমূলকেও বিজেপির লাইন ধরতে হবে।’’

আরও পড়ুন: Accident: ‘মওত কা কুয়া’য় দুর্ঘটনা, নিয়ন্ত্রণ হারিয়ে উপর থেকে নিচে বাইক পড়ে আহত ১০

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest