Eastern railway said if state government shown green signal they will resume local train service

কবে থেকে বাংলায় চলবে লোকাল ট্রেন, জানিয়ে দিল পূর্ব রেল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যে কবে থেকে লোকাল ট্রেন চলবে? আগামী ১৬ নভেম্বর থেকে স্কুল ও কলেজ খোলার ঘোষণার পর থেকেই আবারও সেই প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, লোকাল ট্রেন চালানো নিয়ে রাজ্য সরকারের সবুজ সংকেত মেলেনি। নবান্ন থেকে অনুমতি যেদিন মিলবে, তার পরদিন থেকেই লোকাল ট্রেন চালাতে প্রস্তুত বলে জানিয়েছে পূর্ব রেল।

লোকাল ট্রেন চালু করার ক্ষেত্রে রেল সবরকম ভাবে প্রস্তুতি সেরে রেখেছে। কিন্তু যেহেতু নবান্ন থেকে তা চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে, তাই সেখান থেকে অনুমতি না মিললে রেলের কিছু করার নেই। রেলের তরফে এমনটাই দাবি করা হয়েছে। পূর্ব রেলের আধিকারিকদের দাবি, ‘লোকাল ট্রেন চালু করার বিষয়ে আমরা সম্পূর্ণ প্রস্তুত। তবে এই বিষয়ে রাজ্য সরকারের কাছ থেকে অনুমতি দরকার। অতীতে আমরা রাজ্য সরকারকে চিঠি দিয়ে লোকাল ট্রেন চালু করার বিষয়ে অনুরোধ করেছিলাম। কিন্তু সেই সময় রাজ্য সরকার এই বিষয়ে কোনও উত্তর দেয়নি। রাজ্য সরকারের অনুমতি পেলেই আমরা পুরোদমে ট্রেন চালাতে পারব।’

মঙ্গলবার পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, লোকাল ট্রেন চালানো নিয়ে শেষ কথা বলতে পারে রাজ্য সরকার। রেল রাজ্য সরকারের নির্দেশ মেনে চলবে। রেল ‘রেডি’ হয়ে আছে, রাজ্য সরকার যেদিন বলবে পরদিন থেকেই লোকাল ট্রেন চালানো হবে।

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ১৬ নভেম্বর থেকে রাজ্যে স্কুল এবং কলেজ খুলে যাবে। আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণির স্কুলে যেতে হবে। কিন্তু স্কুল, কলেজ খুললেও পড়ুয়া, শিক্ষকরা যাবেন কীভাবে, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। বিশেষত বহু পড়ুয়া, শিক্ষকদের যাতায়াতের ক্ষেত্রে লাইফলাইন হল লোকাল ট্রেন। সেক্ষেত্রে লোকাল ট্রেন না চালিয়েই স্কুল ও কলেজ খুলে দেওয়া হলে তাঁরা প্রবল সমস্যায় পড়বেন বলে একটি মহল থেকে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest