Egg prices surge to Rs 7 in retail market in West Bengal as lower production hits supplies during winter

Egg Price: সাধারণের ডিম-ভাতেও কোপ! জানুন এবার কত টাকা বাড়ল?

আমজনতার কাছে ডিম (Egg Price) অত্যন্ত সুপরিচিত একটি খাদ্য। কখনও সেদ্ধ, কখনও ভাজা, জলখাবার কিংবা ডিনার-লাঞ্চের সাথে ডিমের জুড়ি মেলা ভার। অন্যদিকে ডিম খুবই প্রোটিন সমৃদ্ধ একটি খাবার। তাই মধ্যবিত্তের হেঁসেল থেকে শুরু করে স্কুলের মিড ডে মিলেও ডিম তার রাজত্ব বজায় রেখে চলেছে। এবার সেই আমজনতার কপালেই চিন্তার ভাঁজ। কারণ, মধ্যবিত্তের (Middle class family) চিন্তা বাড়িয়ে ফের একবার বৃদ্ধি (Price Hike) পেল ডিমের দাম।

সাড়ে সাত টাকার বিনিময়ে মিলছে একটি ডিম (Price Hike)। যদিও এটি শুধুমাত্র মুরগির ডিমের দাম। হাঁসের ডিমের দাম সেখানে ১২ টাকা। এর আগে, গতবছর নভেম্বর মাসেও দাম বেড়েছিল ডিমের। সে বার ৫০ পয়সা দাম বাড়ে। কিন্তু লাগাতার এ ভাবে ডিমের দাম বাড়তে থাকায়, মধ্যবিত্ত মানুষের পকেটে টান পড়ছে।

আরও পড়ুন: Duare Sarkar: দিল্লিতে সম্মানিত বাংলার ‘দুয়ারে সরকার’, রাষ্ট্রপতির হাতে থেকে পুরস্কার নিলেন চন্দ্রিমা

ডিমেরই দাম বৃদ্ধি হওয়ায় স্বাভাবিকভাবেই চিন্তিত গৃহস্থরা। দিন দিন ডিমের দাম বৃদ্ধি দেখে কার্যত অবাক হয়ে যাচ্ছেন তাঁর। যে হারে ডিমের দাম বাড়ছে তাতে তা-ও ক্রমশ হাতের নাগালের বাইরে চলে যাচ্ছে বলেই মনে করছেন কেউ কেউ। ব্যবসায়ীদের দাবি, ডিমের জোগান কম। চাহিদা বেশি। এছাড়া আমদানির খরচও বেড়েছে। তাই ক্রমশ বাড়ছে ডিমের দাম। তবে ডিমের দাম বাড়লেও লাভ হচ্ছে না বলেই জানান ব্যবসায়ীরা। তাঁদের ৫ শতাংশও লাভ থাকছে না বলেই দাবি ব্যবসায়ীদের।

ডিমের মতো মুরগির মাংসের দামের বৃদ্ধিও যেন লেগেই রয়েছে। তবে শীতের মরশুমে শাকসবজির দাম কিছুটা কমেছে। দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে যা সাময়িক স্বস্তি দিচ্ছে আমজনতাকে।

আরও পড়ুন: Army: বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জওয়ানের মৃত্যু নিউ জলপাইগুড়িতে, আহত কয়েক জন