formation of cyclone shaheen due to gulab on western coast of india possible says imd

বিরল দুর্যোগ! গুলাবের লেজ থেকে জন্ম নিয়ে বাংলায় ধেয়ে আসছে ঘূর্ণিঝড় শাহিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঘূর্ণিঝড় গুলাবের প্রভাব কাটার আগেই ফের আশঙ্কার বাণী শোনাল মৌসম ভবন The Indian Meteorological Department। গুলাবের প্রভাবে আরও একটি ঘূর্ণিঝড় হতে পারে, আবহবিদরা এমনই সতর্কবার্তা দিয়েছেন।

আবহাওয়া দফতর (weather office) জানিয়েছে, বৃহস্পতিবার উত্তর-পূর্ব আরব সাগর এবং গুজরাত উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, যা শুক্রবার আরও বেশি শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড় শাহিনের রূপ নিতে পারে। একটি ঘূর্ণিঝড়ের লেজ থেকে শক্তি বাড়িয়ে এভাবে আরও একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার ঘটনা বিরল বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন: BJP রাজ্য সভাপতি হওয়ার পর প্রথমবার দিল্লি যাচ্ছেন সুকান্ত মজুমদার, শাহ-নাড্ডার সঙ্গে হবে গুরুত্বপূর্ণ বৈঠক

আবহাওয়াবিদরা আরও জানিয়েছেন, আরব সাগর থেকে জলীয়বাষ্প সংগ্রহ করে আগামী ৯৬-১২০ ঘণ্টার মধ্যে শক্তি বাড়িয়ে স্থলভাগে আছড়ে পড়তে পারে শাহিন। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই ওমানের দিকে সরে গিয়ে আরব সাগরে প্রবেশ করে শক্তি বাড়াতে পারে এই শাহিন।

ঘূর্ণিঝড় গুলাব ও ঘূর্ণাবর্তের জোড়া ফলায় বিধ্বস্ত সুন্দরবন। আশঙ্কা মতো ঘূর্ণিঝড় গুলাব শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সোমবার সকাল থেকেই আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। রাজ্যের বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছে বৃষ্টি। দক্ষিণ ২৪ পরগনায় সুন্দরবনের উপকূল তীরবর্তী এলাকার বহু নদী বিপদসীমার উপর দিয়ে বইছে। নদী তীরবর্তী এলাকাগুলিতে জারি করা হয়েছে কমলা সতর্কতা। ব্লক প্রশাসনের তরফে বকখালি পর্যটন কেন্দ্র ইতিমধ্যেই পর্যটক শূন্য করে দেওয়া হয়েছে।

স্থানীয় প্রশাসন ও উপকূল তীরবর্তী এলাকার মানুষজনকে মাইকিংয়ের মাধ্যমে সতর্ক করা হচ্ছে। ইতিমধ্যে সুন্দরবনের প্রান্তিক এলাকার মানুষকে নিরাপদ স্থান ফ্লাড সেন্টারে আশ্রয় দেওয়া হয়েছে জেলা প্রশাসনের তরফে। পরিস্থিতির ওপর নজর রাখছে জেলা প্রশাসন। প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দফতরের প্রতিনিধি দলকে।

আরও পড়ুন: ভবানীপুরে উপনির্বাচন নির্দিষ্ট দিনেই, কমিশনকে জরিমানা করে জানাল হাই কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest