from dakshineswar mamata slams bjp on appeasement politics

আমার নামাজ পড়ার অনুমতি নেই, ইফতারে গেলে আপত্তি কোথায়?’, নাম না করে বিজেপিকে তোপ মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বারবারই তাঁর বিরুদ্ধে সংখ্যালঘু তোষণের অভিযোগ এনেছে বিজেপি (BJP) । কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) স্পষ্ট ভাষায় বারবার বলেছেন, তিনি সব ধর্মকে নিয়ে চলতে ভালোবাসেন । সব ধর্মকে সমানভাবে গুরুত্ব দেন । বৃহস্পতিবার দক্ষিণেশ্বরে গিয়ে বিজেপির ধর্ম নিয়ে রাজনীতি এবং তাঁর বিরুদ্ধে ওঠা তোষণের অভিযোগ খারিজ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (From Dakshineswar Mamata Slams BJP on Appeasement Politics) ।

বৃহস্পতিবার দক্ষিণেশ্বর মন্দিরের লাইট অ্যান্ড সাউন্ডের উদ্বোধনী অনুষ্ঠানে পরোক্ষে মোক্ষম জবাব দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। হিন্দু ধর্মকে উগ্ররূপে প্রকাশ করা বিজেপিকে (BJP) বিঁধে বললেন, ”অনেকে বলে আমি নাকি নামাজ পড়ি। আমি নামাজ পড়ি না। আমার নামাজ পড়ার অনুমতি নেই। আমি শুধু ইফতারে যাই। রোজা অর্থাৎ দিনভর উপবাসের পর তা ভাঙার সময়ে ওদের সঙ্গে আমি থাকি। এটা তো সর্বধর্ম সমন্বয়। এটা ধর্মীয় রীতি নয়। যে কোনও ধর্মের মানুষই এতে অংশ নিতে পারেন।”

আরও পড়ুন: Sukanta Majumdar: জোর করে হাওড়া যাওয়ার পথে গ্রেফতার সুকান্ত, উত্তপ্ত বিদ্যাসাগর সেতু

মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘‘কোনও ধর্ম হিংসার কথা বলে না । কোনও ধর্মপ্রাণ হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান – অশান্তি চান না । যারা এসব করে, তাদের মাথায় জঞ্জাল ভরতি । হিন্দু ধর্ম তো অনেক উদার । কিন্তু তার নামে রাজনীতি চলছে । আমি ছোটবেলা থেকে মা-বাবার কাছে এই দক্ষিণেশ্বরের কথা, ইতিহাস এসব শুনে আসছি । আমি সর্বধর্ম সমন্বয়ে বিশ্বাসী । সব ধর্মকে সম্মান করি ।’’ মমতার প্রশ্ন, ‘‘আমি ইফতারে গেলে সমালোচনা হয় । কিন্তু যখন মন্দিরের কাজের জন্য টাকা দিই, তখন তো প্রশ্ন ওঠে না ।’’

রাজ্যের বিভিন্ন হিন্দু তীর্থক্ষেত্র সংস্কারের কাজে হাত লাগিয়েছে রাজ্য সরকার। তারই মধ্যে একটি দক্ষিণেশ্বর (Dakshineswar)। এখানে স্কাইওয়াক তৈরির পর এবার চালু হল লাইট অ্যান্ড সাউন্ড প্রকল্প। অডিও-ভিজুয়াল মাধ্যমে দক্ষিণেশ্বরের ইতিহাস তুলে ধরা হবে দর্শকদের সামনে। দেশের বিভিন্ন বিখ্যাত তীর্থক্ষেত্রগুলিতে এ ধরনের লাইট অ্যান্ড সাউন্ডে ইতিহাস জানানোর রীতি আছে। বাংলাও পিছিয়ে নেই। আর দক্ষিণেশ্বরের মতো আন্তর্জাতিক স্থানে এই মাধ্যম চালু করে তার কৌলিন্যই আরও বাড়ানো হল বলে মনে করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: দক্ষিণেশ্বরে রামকৃষ্ণ স্মরণ, হেলিপ্যাড বানিয়ে দেবে সরকার ঘোষণা Mamata Banerjee-র,

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest