Good news for alcoholics! Alcohol prices may fall in the state next month

সুরাপ্রেমীদের জন্য সুখবর! আগামী মাসেই রাজ্যে কমতে পারে মদের দাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পুজোর আগেই সুরাপ্রেমীদের জন্য সুখবর। সেপ্টেম্বর মাস থেকে রাজ্যে কমতে চলেছে মদের দাম। ইতিমধ্যেই ১ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত লাইসেন্স হোল্ডারদের ওয়েস্ট বেঙ্গল বেভারেজ কর্পোরেশন থেকে মদ তুলতে ও টাকা জমা দিতে নিষেধ করা হয়েছে। এর মধ্যেই বর্ধিত আবগারি শুল্ক কমানো হবে বলে জানা গেছে।

সূত্রের খবর, আবগারি দপ্তর মদের উপরে নতুন করের কাঠামো তৈরি করে অর্থদপ্তরের কাছে পাঠিয়েছে। যদি অর্থদপ্তর নতুন কর কাঠামোকে ছাড় দেয়, তবেই কমবে মদের দাম। তাহলে আগামী মাসের মধ্যেই মদের দাম কমে যাবে বলে মনে করছেন দপ্তরের আধিকারিকরা। এ প্রসঙ্গে বলে রাখা ভাল, রাজ্য সরকার নয়া কর পরিকাঠামো গ্রহণ করলে রাম, হুইস্কি, স্কচের মতো মদের দাম কমবে। তবে বাড়বে দেশীয় মদের দাম। প্রায় ১০০-২০০ টাকা বাড়তে পারে এ ধরনের মদের দাম।

আরও পড়ুন: কাদের বাবা-মাকে জন্ম দিয়েছিলাম? ‘দাদু’ সম্বোধনে বিরক্ত তথাগত টুইটে লিখলেন কুকথা

2020 সালে যখন করোনার আবহে লকডাউন শুরু হয়, সেই সময়ে এক ধাক্কায় মদের দাম 30 শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছিল। এরপর ফের গত নভেম্বর মাসে আরেক ধাক্কায় করের পরিমাণ বেড়ে, প্রায় 50 শতাংশ বৃদ্ধি হয় মদের উপরে করের পরিমাণ। স্বভাবতই মদের দাম আবারও বেড়ে যায়। সরকারি হিসাবে দেখা যাচ্ছে, মদের দাম বেড়ে যাওয়ায় বিক্রি কমেছে। পাশাপাশি কমেছে রাজস্ব আয়ও।

এদিকে, পড়শি রাজ্য অসম এবং সিকিম থেকে প্রচুর পরিমাণে মদ চোরাপথে এরাজ্যে ঢুকছে বলে অভিযোগ। প্রসঙ্গত, ওই রাজ্যগুলিতে মদের দাম কিছুটা কম। এরপরই নড়েচড়ে বসে নবান্ন। প্রথমত, চোরাপথে মদ আসা বন্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্যের মানুষ যাতে কম দামে মদ পায়, সেজন্য মদের উপর নতুন করের কাঠামো তৈরি করেছে আবগারি দফতর। অর্থ দফতর নতুন কর কাঠামোয় সম্মতি দিলে পুজোর আগেই মদের দাম অনেকটাই কমবে।

আরও পড়ুন: ‘৫০০ টাকার জন্য লাইনে… ভিখারি’! লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে মন্তব্যের জন্য দিলীপের বিরুদ্ধে দায়ের FIR

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest