Heat Wave In South Bengal May Start From This Week, According To The Alipore Weather Office

Weather Update: মার্চেই বঙ্গে তীব্র দহন, জারি হল তাপ প্রবাহের সতর্কতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এ বছর চৈত্রের শুরুতেই তীব্র গরমে পারদ চড়ছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের একাংশেও তাপপ্রবাহ শুরু হতে পারে চলতি সপ্তাহের শেষে। শুক্রবার নাগাদ তাপপ্রবাহের আশঙ্কা আছে পুরুলিয়া, বাঁকুড়া ও ঝাড়গ্রামে। এ সপ্তাহে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে ঝাড়খণ্ড-ওড়িশার একাংশেও। কার্যত চলতি সপ্তাহ থেকেই দক্ষিণবঙ্গে শুরু হতে পারে তাপপ্রবাহ।

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। তাপমাত্রা বাড়বে সঙ্গে থাকবে অস্বস্তি। সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রী। গতকাল কলকাতার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৫.৬ ডিগ্রী। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়নি।

আরও পড়ুন: Strike: ২৮-‌২৯ মার্চ দেশজুড়ে ধর্মঘট, অনুপস্থিত থাকলে কাটা যাবে বেতন, নির্দেশ নবান্নের

দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলায় তাপপ্রবাহের সর্তকতা রয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দপ্তর। আগামিকাল থেকে তাপপ্রবাহ শুরু হবে বলে অনুমান আবহাওয়াবিদদের। দক্ষিণবঙ্গজুড়ে তাপমাত্রা বাড়বে আগামী কয়েকদিন। উত্তরবঙ্গের লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

মার্চে কালবৈশাখীর সময়। ফলে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টিতে গরম কিছুটা কমে। তবে কালবৈশাখী বা গ্রীষ্মকালীন ঝড়বৃষ্টির সম্ভাবনা বাড়ে এপ্রিলের মাঝামাঝি থেকে। হাওয়া অফিসের খবর, সিকিম থেকে ঝাড়খণ্ড পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। ফলে এ সপ্তাহে দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদের দু’-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: ‘হিংসাত্মক পরিস্থিতি’ নিয়ে আলোচনার জন্য মুখ্যমন্ত্রীকে রাজভবনে ডাক রাজ্যপালের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest