Site icon The News Nest

Heatwave Alert: পয়লা বৈশাখের আগেই বঙ্গে তাপপ্রবাহের সতর্কতা! হিটস্ট্রোক রুখতে বিশেষ আর্জি স্বাস্থ্য ভবনের

summer hot

সোমবার থেকেই রাজ্যে বাড়বে গরম। ৬ থেকে ৭ জেলায় স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উঁচুতে থাকতে পারে পারদ। কলকাতার পারদ ছুঁতে পারে ৪০ ডিগ্রি। ১০ থেকে ১৫ এপ্রিল গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, মালদা, দক্ষিণ দিনাজপুরে হতে পারে তাপপ্রবাহ (Heat Wave)। পূর্বাভাসে জানাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Metrological Department)।

গরমের দাপট কলকাতা শহরে যেমন বাড়ছে তেমনই বাড়ছে জেলাগুলিতেও। পশ্চিমের জেলাগুলিতে তো বৈশাখের দহনের মত পরিস্থিতি রয়েছে। ১৫ এপ্রিলের পর থেকে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে এপ্রিলের ১১ তারিখ অর্থাৎ মঙ্গলবার থেকে ১৫ এপ্রিল পয়লা বৈশাখ পর্যন্ত একাধিক জেলায় তাপপ্রবাহ চলবে।

আরও পড়ুন: Raju Jha : শক্তিগড়ে ‘ফিল্মি কায়দায়’ শ্যুটআউট, পরপর গুলিতে ঝাঁঝরা কয়লা মাফিয়া

উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই সেখানেও। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী চার-পাঁচদিন উত্তরবঙ্গের একাধিক জেলার তাপমাত্রা ৪ থেকে ৫ ডিগ্রি বাড়বে। বেশ কিছু জেলায় তাপপ্রবাহ হতে পারে। যেমন মালদহ, জলপাইগুড়ি দুই দিনাজপুরে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তবে পাহাড়ের দুই জেলা দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

স্বাস্থ্য ভবন থেকে ইস্যু হওয়া এক আবেদনে জানানো হয়েছে, হাসপাতালগুলিতে প্রয়োজনীয় ওষুধপত্র, ওআরএস রাখতে হবে। মজুত রাখতে হবে কুলিং প্যাড, ইন্ট্রাভেনাস ফ্লুইড। এসবের পাশাপাশি হাসপাতালগুলিকে যথাযথ ভাবে শীতল রাখার ব্যবস্থাও নিতে বলা হয়েছে। এবং হিটস্ট্রোকে কারও মৃত্যু ঘটলে তা তৎক্ষণাৎ সংশ্লিষ্ট মহলে জানাতে হবে।

চিকিৎসকরা বলছেন, তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পেরোলে সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত খুব প্রয়োজন ছাড়া রাস্তায় না বেরনোই ভালো। গরমের সঙ্গে মানিয়ে নিতে শরীর থেকে ঘাম হিসাবে প্রচুর জল বেরিয়ে যায়। পর্যাপ্ত জল খেয়ে সেই ঘাটতি পূরণ করতে হবে। সঙ্গে শরীরে আয়নের ভারসাম্য বজায় রাখতে খেতে হবে নুন – চিনির জল। রাস্তায় বেরিয়ে অসুস্থ বোধ করলে সঙ্গে সঙ্গে ঠান্ডা জায়গায় গিয়ে বিশ্রাম নিতে হবে। শিশুদের গরমে বাইরে বার না করাই ভালো।

আরও পড়ুন: Ghatal: জীবিত শিশুকে মৃত ঘোষণা? কবর দিতে গিয়ে চমকে উঠল পরিবার

 

Exit mobile version