Heatwave Alert : Heatwave in several places in south bengal severe heatwave in six places

Heatwave Alert: রবিবার দক্ষিণবঙ্গে তীব্র তাপপ্রবাহ, ছয় জেলা পুড়বে অতি তীব্র তাপে! জারি লাল সতর্কতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তপ্ত বৈশাখে দগ্ধ হওয়ার পালা আপাতত জারি থাকবে দক্ষিণবঙ্গে। ক্রমশ বাড়ছে ভয়ঙ্কর গরমের অসহনীয় কষ্ট।রবিবারও নিস্তার নেই তাপপ্রবাহ থেকে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, রবিবার তীব্র তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গে।আবহবিদদের পূর্বাভাস, দক্ষিণবঙ্গের সব জেলায় চলবে তীব্র তাপপ্রবাহ। সেই সঙ্গে লাল সতর্কতা জারি করা হয়েছে ৬ জেলায়। সেই জেলাগুলিতে জারি করা হয়েছে অতি তীব্র তাপপ্রবাহ।

এই ছ’টি জেলা হল পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম এবং পশ্চিম বর্ধমান। এ ছাড়া কলকাতা, হুগলি, হাওড়া, দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, পুরুলিয়া এবং পূর্ব বর্ধমানেও তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। সাধারণত কোনও এলাকার তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে বলা হয় তীব্র তাপপ্রবাহ। রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়েই তাপমাত্রা স্বাভাবিকের থেকে অন্তত সাড়ে চার ডিগ্রি বেশি হবে।

শনিবার কলকাতা-সহ রাজ্যের ১০ জায়গায় চলল তাপপ্রবাহ। ছয় জায়গা সাক্ষী থাকল তীব্র তাপপ্রবাহের। পানাগড়ে তাপমাত্রা ছাড়াল ৪৫ ডিগ্রির গণ্ডি। শনিবার সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৮.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। দমদমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি।

আবহাওয়া দফতরের সতর্কবার্তা বলছে, সর্বোচ্চ তাপের পারদ ৪৪-এই থামছে না। রবিবারের দক্ষিণবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রিও ছাড়িয়ে যেতে পারে। বঙ্গবাসীর অস্বস্তি আরও বাড়িয়ে হাওয়া অফিস জানিয়েছে, রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি বুধবার পর্যন্ত বদলানোর কোনও লক্ষণ নেই। বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে তারা। দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়ায় তাপপ্রবাহের সতর্কতা জারি থাকলেও বাকি ৯টি জেলায় তীব্র তাপপ্রবাহ চলবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest