Site icon The News Nest

Thunderstorm Alert: ফুঁসছে নিম্নচাপ! ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা, বইবে ঝোড়ো হাওয়াও

kolkata rain 2

শনিবার যে নিম্নচাপ বঙ্গোপসাগরের ওপর তৈরি হয়েছিল তার বর্তমান অবস্থান বঙ্গোপসাগর সংলগ্ন ওড়িশা উপকূলে। এই নিম্নচাপের শক্তি ইতিমধ্যে বৃদ্ধি পেয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় এটি আরও শক্তি বাড়িয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে।নিম্নচাপের প্রভাবে ৯, ১০ এবং ১১ অগস্ট দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, ঝাড়গ্রাম এই জেলাগুলোতে ভারী বৃষ্টি হবে। ওড়িশা উপকূলেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

নিম্নচাপটি প্রভাব সবথেকে বেশি পড়বে ওড়িশার উপরই। বঙ্গোপসাগরের দিকে নিম্নচাপটি যাওয়ার সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার থাকবে। সর্বোচ্চ ঘণ্টায় ৬৫ কিলোমিটার অবধি ঝোড়ো হাওয়া বইতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে খুরদা, পুরী, রায়গড়, কালাহান্ডি, গজপতি, গঞ্জম, মলকানগিরি, কোরাপুটে। এছাড়াও কটক, বালাসোর, ভদ্রক, জগৎসিং পুর, কেন্দ্রাপারা, সুবর্ণপুর, জাজপুরেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী বৃহস্পতিবার অবধি এই বৃষ্টিপাত চলবে। লাগাতার বৃষ্টিপাতের জেরে পার্বত্য বা উচু এলাকায় ধস, কাদামাটি, হড়পা বান নামতে পারে বলেই সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন: Monalisa Das: পার্থ ঘনিষ্ট মোনালিসা কোথায়? বিশ্ববিদ্যালয়ে না এসে ইডির থেকে বাঁচার মরিয়া চেষ্টা?

ওড়িশার পাশাপাশি এই রাজ্যেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার দিনভর দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। মঙ্গলবার পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি হতে পারে। বুধবার ও বৃহস্পতিবার কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে।

বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাওয়ার বেগ সর্বোচ্চ হতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সমুদ্রে যেতে মৎস্যজীবীদের নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন: Suvendu Adhikari: সভার আগেই শুভেন্দুর টাকা নেওয়ার পোস্টারে ছয়লাপ এলাকা, অস্বস্তিতে BJP

Exit mobile version