Site icon The News Nest

Heavy Rainfall: গভীর হচ্ছে নিম্নচাপ, আগামী দু’দিন ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

RAIN

বঙ্গোপসাগরে ক্রমেই ঘণীভূত হচ্ছে নিম্নচাপ (Weather)। আজ সকাল থেকে আকাশের মুখ ভার। বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, আজ দিনভর বৃষ্টি হতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গে।
হাওয়া অফিস জানাচ্ছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থিত নিম্নচাপ (Depression) আগামী ২৪ ঘণ্টায় শক্তি বাড়িয়ে পরিণত হবে গভীর নিম্নচাপে। তার জেরে মঙ্গল থেকে বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে।

হাওয়া অফিস জানিয়েছে, এখন ভুবনেশ্বরের ৭০ কিলোমিটার উত্তর এবং উত্তর-পশ্চিমে রয়েছে গভীর নিম্নচাপ। ক্রমে এগোচ্ছে পড়শি রাজ্য ছত্তীসগঢ়ের দিকে। ১০ অগস্ট, বুধবার তা শক্তিক্ষয় করে সাধারণ নিম্নচাপে পরিণত হবে। রাজ্যের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করেছে হাওয়া অফিস। দিঘায় গত কাল সকাল থেকে শুরু হয়েছে ভারী বৃষ্টি। তার উপর পূর্ণিমার ভরা কটালে জলোচ্ছ্বাসের সম্ভাবনাও রয়েছে। নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন: Earthquake: ভয়ঙ্কর ভূমিকম্প নেপালে, সকাল সকাল কেঁপে উঠল উত্তরবঙ্গ

নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে। ১০ অগস্ট, বুধবার ভারী বৃষ্টির হতে পারে কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে। ১১ অগস্ট, বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ সব জেলায় হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। তাদের আশঙ্কা, এই বৃষ্টির কারণে সব্জি চাষে ক্ষতি হতে পারে।

কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল২৭.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি (Weather)। গত কাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। আজ সারাদিনই আকাশ মেঘাচ্ছন্ন থাকার কথা। বজ্রবিদ্য়ুৎ-সহ বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: Suvendu Adhikari: সভার আগেই শুভেন্দুর টাকা নেওয়ার পোস্টারে ছয়লাপ এলাকা, অস্বস্তিতে BJP

 

 

Exit mobile version