Heavy to very heavy rain will occur in Kolkata and surrounding districts on Monday

Weather Today: সপ্তাহের শুরুতেই প্রবল ঝড়-বৃষ্টি কলকাতায়, ২০ অক্টোবর পর্যন্ত চলবে নিম্নচাপের দাপট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রবিবারের মতো আজ, সোমবারও দিনভর দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা দক্ষিণবঙ্গে। পূবালি হাওয়ার জন্য কলকাতা-সহ সংলগ্ন এলাকায় ঝড়-বৃষ্টির দাপট অব্যাহত থাকবে। উপকূলের জেলায় দুর্যোগের আশঙ্কা বেশি। মৎস্যজীবীদের আগামিকাল, মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে মানা করা হয়েছে (West Bengal Weather Forecast)। মাঝ সমুদ্র থেকে তাদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

শক্তিশালী দক্ষিণ-পূর্ব হাওয়ার দাপটে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গে এবং বুধবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির সর্তকতা রয়েছে। আলিপুর জানিয়েছে, সোমবার কলকাতায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝড় বইবে। প্রবল বর্ষণে নিচু জায়গাগুলিতে জল জমতে পারে। ফলে ফের ভোগান্তির আশঙ্কায় শহরবাসী। বৃষ্টির পরিমাণ বাড়বে  হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। মঙ্গলবারও বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে, হাওয়া অফিস সূত্রে এমনটাই খবর। সোমবার উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হবে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কোচবিহার, মালদা ও দুই দিনাজপুরে।

আলিপুর সূত্রে খবর, বঙ্গোপসাগরে জোড়া নিম্নচাপের জেরেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হচ্ছে। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছে ও সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছে থাকবে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় ১৫.৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

মৌসম ভবনের তরফে বলা হয়েছে, বঙ্গোপসাগর ও আরব সাগরে দু’টি নিম্নচাপ রয়েছে। দক্ষিণ পূর্ব আরব সাগরে রয়েছে একটি নিম্নচাপ। অন্য নিম্নচাপটি পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপ দক্ষিণ ওড়িশা ও অন্ধ্র প্রদেশ উপকূলে অবস্থান। শক্তি হারাচ্ছে নিম্নচাপটি। অভিমুখ উত্তরপ্রদেশ। ফলে উপকূলবর্তী জেলাগুলিতে বইতে পারে ঝোড়ো হাওয়া।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest