Hilsa Fish: At least 3950 metric ton Hilsa likely to deliver from Bangladesh ahead of Durga Puja

Hilsa Fish: পুজোর উপহার! বাংলাদেশ থেকে আসছে ৩৯৫০ মেট্রিক টন ইলিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুর্গাপুজোর আগেই সুখবর। পুজো উপলক্ষে রাজ্যে আসছে বাংলাদেশের ইলিশ। বুধবার ৩৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয় বাংলাদেশ সরকার। বৃহস্পতিবার বিকেলের মধ্যেই পেট্রাপোল সীমান্ত পেরিয়ে মাছ চলে আসবে এই বাংলায়।  প্রতিবেশী দেশ পশ্চিমবঙ্গে ইলিশ রফতানির জন্য ৭৯টি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে। যদিও ইলিশ রফতানির অনুমোদন চেয়ে ১০০-রও বেশি সংস্থা আবেদন করেছিল। অনুমোদিত সংস্থাগুলির প্রতিটিকে ৫০ টন করে ইলিশ রফতানির অনুমোদন দেওয়া হয়েছে।

এ নিয়ে ‘ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন’-এর সম্পাদক আনোয়ার মাকসুদ বলেন, ‘‘আমরা বাংলাদেশ সরকারের তরফে ৩,৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি পেয়েছি। আগামিকাল থেকে পশ্চিমবঙ্গে ঢুকবে বাংলাদেশের ইলিশ। ৩০ অক্টোবরের মধ্যে রফতানিকৃত ইলিশ চলে আসবে এ রাজ্যে। পশ্চিমবঙ্গের বাজারে নভেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত বাংলাদেশি ইলিশ পাওয়া যাবে।’’ তিনি জানান, শনিবার থেকে পাইকারি বাজারে ঢুকে পড়তে পারে বাংলাদেশি ইলিশ। দাম কি মধ্যেবিত্তের নাগালে থাকবে? মাকসুদ জানাচ্ছেন, থাকবে। তাঁর কথায়, ‘‘শুরুর দিকে দাম হয়তো একটু বেশি থাকবে। ১ কেজি ইলিশ পাইকারি বাজারে ১২০০ থেকে ১৩০০ টাকা কেজি দরে বিক্রি হবে। ৭০০ গ্রামের ইলিশগুলো ৭০০-৮০০ টাকা কেজিতে বিক্রি হবে। নভেম্বরের ১০ তারিখ পর্যন্ত এই ইলিশ পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে পাওয়া যাবে।’’

আরও পড়ুন: Weather Update: শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে ঘূর্ণাবর্ত, দুর্যোগের আশঙ্কা

ভাপা ইলিশ থেকে শুরু করে ইলিশের পাতুরির মতো নানা পদ বহু বছর ধরে বাঙালির রসনা তৃপ্তি করে আসছে। গরম গরম ধোঁয়া ওঠা খিচুড়ি সঙ্গে ইলিশ মাছ ভাজা পেলে বাঙালির আর কী চাই? শুধু কী ইলিশের নানা পদ, ইলিশ মাছ ভাজার তেলটাও বাঙালি গরম ভাতে চেটেপুটে খায়। বর্ষায় রূপালি শস্যে বাজার ভরে গেলেই বাঙালির ঘরে ঘরে চলতে থাকে মহাভোজের আয়োজন।

তবে এখন শুধু বাংলার ঘরে না বহু রেস্তোরাতেও হয় ইলিশ উৎসব। কর্ম ব্যস্ত বাঙালির কব্জি ডুবিয়ে তা উপভোগ করে। আবার ইলিশের মধ্যে বাঙালির সবচেয়ে প্রিয় বাংলাদেশের ইলিশ। স্বাদে গন্ধে অতুলনীয় এই ইলিশ টেক্কা দেয় বাজারের অন্যান্য ইলিশকে।আগামী ২০ অক্টোবর থেকে দুর্গাপুজো। কিন্তু বাংলাদেশের একাধিক সংবাদমাধ্যম সূত্রে খবর, অক্টোবর মাসেই ২২ দিনের জন্য মাছ ধরায় নিষেধাজ্ঞা রাখছে সে দেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রক। তার আগেই বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক পশ্চিমবঙ্গে ইলিশ রফতানির অনুমোদন দিয়ে দিয়েছে।

আরও পড়ুন: Purulia: দুর্গাকে নিয়ে কুমন্তব্য! কুড়মি নেতার মন্তব্যের জেরে আগুন জ্বলছে পুরুলিয়ায়

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest