Hilsa fish container comes from Bangladesh to West Bengal for the first time this year, know the price

কথা রেখেছে বাংলাদেশ, রাজ্যে ঢুকল ৮০ টন পদ্মার ইলিশ…দাম কত?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পুজোর মরসুমের শুরুতেই সুখবর। বঙ্গবাসীর পাতে পড়বে পদ্মার ইলিশ। আগেই উপহারের কথা জানিয়েছিল বাংলাদেশ (Bangladesh)। সেই কথা রেখে বুধবার বাংলার উদ্দেশে রওনা দেয় ২৩ মেট্রিক টন পদ্মার ইলিশ (Hilsha)। বুধবার বিকেলেই এর মধ্যে বনগাঁর পেট্রাপোল সীমান্ত দিয়ে তিনটি ট্রাকে করে ১৬ টন ইলিশ ঢুকে পড়েছে রাজ্যে (Padma Hilsa In Bengal)।  আজ পরবর্তীতে মোট ১১ ট্রাক ইলিশ ভারতে প্রবেশ করার কথা রয়েছে। পুজোর আগে বাঙালির পাতে উঠবে পদ্মার ইলিশ আশা এমটাই।

বৃহস্পতিবার সকাল থেকেই হাওড়া পাইকারি মাছ বাজারে শুরু হয়েছে ওই ইলিশের বেচাকেনা। সেখান থেকে কলকাতা এবং রাজ্যের বিভিন্ন খুচরো বাজারে যাবে ওই মাছ।

ভারতে ইলিশ রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল বাংলাদেশ। তবে গত দু’বছরের মতো পুজোর আগে এ বছরও উপহার হিসাবে ইলিশ পাঠানোর কথা ঘোষণা করে বাংলাদেশ। গত সোমবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক ভারতে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমতি দেয়। সেই মতোই এ বছরের প্রথম ইলিশ ভর্তি গাড়ি বাংলাদেশ থেকে কলকাতায় এল। আগামী ১০ অক্টোবরের মধ্যে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ ভারতে আসবে বলে জানা গিয়েছে।

বুধবার রাতে পদ্মার ইলিশ ভর্তি গাড়ি হাওড়ার পাইকারি মাছের বাজারে ঢোকে। বেশির ভাগ মাছের ওজন এক কিলোগ্রাম বা তার বেশি। নিলামের পর মাছের দাম ঠিক হবে বলে জানা গিয়েছে। ওই বাজারের এক ব্যবসায়ী জানিয়েছেন, এই বাজারে ইলিশের দাম কেজি প্রতি ১২০০ থেকে ১৩০০ টাকা পর্যন্ত উঠতে পারে। তিনি আরও জানিয়েছেন, এ বছর ইলিশের আমদানি ছিল অনেক কম। যে টুকু পাওয়া গিয়েছিল, তার অধিকাংশই ছিল খোকা ইলিশ। বাংলাদেশ থেকে ইলিশ আসায় বড় ইলিশের ঘাটতি মিটবে বলে আশা ওই ব্যবসায়ীর।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest