‘I greatly cherish’: PM Modi thanks Padma Shri awardee Biren Kumar Basak for special gift

‘ধর্মনিরপেক্ষ’ শাড়ি উপহার মোদীকে, শান্তিপুরের পদ্মশ্রীপ্রাপকের উপহারে আপ্লুত PM

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার পদ্মশ্রী পেয়েছেন শান্তিপুরের তাঁতশিল্পী বীরেনকুমার বসাক। গত মঙ্গলবার তাঁর হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তারপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শাড়ি উপহার দিয়েছেন বীরেনবাবু। তা নিজেই পোস্ট করে জানিয়েছেন মোদী।

টুইটে মোদী লেখেন, “পশ্চিমবঙ্গের নদিয়ার বীরেন কুমার বসাক বিশিষ্ট তন্তুবায়। তাঁর শাড়িতে তিনি ভারতীয় সংস্কৃতির নানা দিক ও ইতিহাসের নানা অধ্যায় ফুটিয়ে তোলেন। পদ্ম সম্মানে ভূষিতদের সঙ্গে আলাপচারিতার সময় তাঁর থেকে পাওয়া উপহারে আমি আপ্লুত।” এই টুইটের সঙ্গে যে ছবিটি পোস্ট করেন প্রধানমন্ত্রী, সেখানে দেখা যাচ্ছে রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে নিজের বোনা জামদানি শাড়ি তুলে দিচ্ছেন বাংলার বিশিষ্ট তাঁত শিল্পী। উল্লেখ্য, বীরেন কুমার বসাককে নিয়ে একই পোস্ট ইংরেজিতেও করেছেন মোদী।

ফুলিয়ার বসাক পাড়ার বাসিন্দা বীরেন কুমার বসাক। ৭০ বছর বয়সী এই প্রবীণ তাঁতশিল্পী জামদানি শাড়ির উপর তাঁর অপূর্ব নকশা, অনন্য শৈল্পিক কারুকাজের জন্য ভারত বিখ্যাত। এর আগে রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছেন তিনি। পেয়েছেন জাতীয় পুরস্কারও। এমনকি তাঁতশিল্পে অসামান্য অবদানের জন্য তাঁর নাম উঠেছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে-এও।

বহু সম্মানে সম্মানিত সেই শিল্পীই এবারে পেলেন পদ্ম পুরস্কার। সেই পুরস্কার নিতে গিয়েই রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হয় তাঁর। সেই সময়ই নিজের কাজ তুলে দেন মোদীর হাতে। শিল্পীর তাঁতের কাজে মুগ্ধ মোদী সেই কথায় জানিয়েছেন শনিবারের টুইটে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest