Indian Rail likely to introduce Bullet Train from Howrah to Varanasi

Bullet Train: এবার হাওড়া থেকে বারাণসী ছুটবে বুলেট ট্রেন, ঘোষণা রেলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হাওড়ার মুকুটে জুড়তে চলেছে নয়া পালক। সৌজন্যে ভারতীয় রেল৷

সংসদের বাজেট অধিবেশনে রেলমন্ত্রকের পক্ষ থেকে ভারতীয় রেলপথে (Indian Railways), চারটি নতুন বুলেট ট্রেন করিডোর (Bullet Train Corridor) যুক্ত করার কথা জানিয়েছিল। এর মাধ্যমে দেশের প্রধান নয়টি শহরকে উচ্চ-গতির রেল নেটওয়ার্কের মাধ্যমে যুক্ত করার পরিকল্পনা নিয়েছে ভারতীয় রেল। বুলেট ট্রেন করিডোর তৈরি হবে – হায়দ্রাবাদ এবং বেঙ্গালুরুর মধ্যের ৬১৮ কিলোমিটার দীর্ঘ পথে, নাগপুর ও বারাণসীর মধ্যের ৮৫৫ কিলোমিটার দীর্ঘ পথে, পাটনা ও গুয়াহাটির মধ্যের ৮৫০ কিলোমিটার দীর্ঘ পথে এবং সেই সঙ্গে অমৃতসর, পাঠানকোট এবং জম্মু শহরের মধ্যের ১৯০ কিলোমিটার দীর্ঘ পথে।

আরও পড়ুন: Municipal Election 2022: বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২ পুরসভায় জয় তৃণমূলের, দিনহাটায় দখল ৭টি ওয়ার্ড

এর পাশাপাশি উত্তরপ্রদেশের বারাণসী এবং পশ্চিমবঙ্গের হাওড়া স্টেশনের মধ্যের ৭৬০ কিলোমিটার দীর্ঘ পথও একটি বুলেট ট্রেন করিডোর তৈরি করা হবে বলে জানিয়েছে রেল মন্ত্রক। মোট ৭৬০ কিলোমিটার দীর্ঘ হবে এই রুটটি। প্রকল্পিত এই রুটটি একবার চালু হয়ে গেলে, খুব কম সময়ের মধ্যেই কলকাতা থেকে বারাণসী পৌঁছে যাওয়া যাবে। সময় লাগবে মাত্র কয়েক ঘণ্টা। তবে কোন কোন স্টেশনে এই বুলেট ট্রেন দাঁড়াবে, তা নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

উল্লেখ্য, ভারতের প্রথম প্রস্তাবিত বুলেট ট্রেনের রুট হল মুম্বই এবং আহমেদাবাদের মধ্যে। তবে এনএইচএসআরসিএলের এই প্রকল্পের কাজ তুলনামূলকভাবে কিছুটা ধীরেই এগোচ্ছে। মূলত, কোন রুট দিয়ে বুলেট ট্রেন ছুটবে তা নির্ধারণ করা এবং অধিগ্রহণ সংক্রান্ত কিছু সমস্যার কারণে কাজের গতি ব্যাহত হচ্ছে মুম্বই থেকে আহমেদাবাদ রুটের বুলেট ট্রেন প্রকল্পে।

আরও পড়ুন: তৃণমূলে মমতাই শেষ কথা, ‘এক ব্যক্তি এক পদ’ দাবি উড়িয়ে দিলেন ফিরহাদ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest