কষ্টের দিন শেষ, মেয়ে-বউদের জন্য ‘জল স্বপ্ন’ প্রকল্প চালু হবে রাজ্যে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার ঘরে ঘরে জল পৌঁছে দিতে সচেষ্ট রাজ্য সরকার নির্মল গ্রামের পর এবার স্বজল গ্রাম। ‘জল স্বপ্ন’ প্রকল্পের আওতায় প্রতিটি গ্রামে জল পৌঁছে দিতে লক্ষ্য নিয়েছে রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তর। আগামী পাঁচ বছরের মধ্যে এ প্রতিটি গ্রামে জল পৌঁছে যাবে বলে লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য।

‘নিজের বাড়ি, নিজের কল, জল স্বপ্ন-র পানীয় জল’, এই স্লোগানকে সামনে রেখে প্রতিটি গ্রামের বাড়ি বাড়ি পরিস্রুত পানীয় জল পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছে রাজ্য। গত বছর গ্রামবাংলার বাসিন্দাদের জন্য নয়া প্রকল্প জলস্বপ্ন চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের অধীনে আগামী পাঁচ বছরের মধ্যে গ্রামের দু’কোটি মানুষের কাছে পরি  জল পৌঁছে যাবে বলে জানিয়েছিলেন  মুখ্যমন্ত্রী। একইসঙ্গে  গ্রামে-গ্রামে তৈরি হবে কর্মসংস্থানও।এই প্রকল্পের নাম দিয়েছিলেন ‘জলস্বপ্ন’।  এই প্রকল্পের মাধ্যমে গ্রামের দু’কোটি মানুষের কাছে পরিশ্রুত জল পৌঁছে যাবে।  জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের অধীনে ৫৮ হাজার কোটি টাকার এই প্রকল্পের কাজ চলছে। শেষ হতে পাঁচ বছর সময় লাগবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: সামাজিক অনুষ্ঠানে ভাড়া নেওয়া যাবে রেল মিউজিয়াম, কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতায় রাজ্য

এত বেশি সময় কেন লাগবে তাও ব্যাখ্যা করেছেন তিনি।  গ্রামবাংলায় এই প্রকল্পের কাজ হবে। প্রচুর মানুষের কাছে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেবে এই প্রকল্প। তাই অনেকটা বেশি সময় লাগবে বলে উল্লেখ করেছিলেন মুখ্যমন্ত্রী।  এই ‘জলস্বপ্ন’ প্রকল্পকে তাঁর ‘স্বপ্নের প্রকল্প’ বলেও উল্লেখ করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। তিনি বলেছিলেন, “এই প্রকল্পকে নিয়ে স্বপ্ন দেখুন। গর্ব অনুভব করুন। গান বাঁধুন। জলস্বপ্ন বাস্তবায়িত হলে মা-বোনেদের দূরে গিয়ে জল আনতে হবে না। তৈরি হবে কর্মসংস্থানও।”

মুখ্যমন্ত্রী এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন রাজ্যবাসী। রাজনৈতিক মহলের মতে ২০২১ সালে বিধানসভা নির্বাচনে তৃণমূল টক্কর দিয়েছে বিজেপিকে। জানপ্রাণ লড়িয়ে দিয়েছিল বিজেপি। গ্রামে গ্রামে জল নিয়ে কটাক্ষ করেছিলেন স্বয়ং নরেন্দ্র মোদি। ২০২৪ এর কথা মাথায় রেখে গ্রাম বাংলার  ভোট নিজের ঝুলিতে ভরতেই ‘জল স্বপ্ন’ এর মাধ্যমে মাস্টারস্ট্রোক  দিয়েছেন তৃণমূল সুপ্রিমো তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: পেট্রোল পাম্পে পেট্রোলের সঙ্গে মিশছে কেরোসিন! অভিযোগে উত্তাল ডায়মন্ড হারবার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest