Site icon The News Nest

Weather Updates: সঙ্গে রাখুন ছাতা, পশ্চিমী ঝঞ্ঝার চোখরাঙানিতে রাজ্যে অকালবৃষ্টির সম্ভাবনা

rain pti 784x441 1551582406

এক ধাক্কায় অনেকটাই পারদ পতন বছরের তৃতীয় দিনে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, আগামী তিন-চারদিন শুষ্ক থাকবে রাজ্যের আবহাওয়া। বৃষ্টির কোনো সম্ভাবনা না থাকলেও আকাশ হালকা মেঘের আনাগোনা দেখা যেতে পারে। তবে এই শীত কত দিন স্থায়ী হবে, তা নিয়ে সংশয় রয়েছে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, দিন কয়েকের মধ্যে শীতের এই আমেজ আরও ফিকে হওয়ার সম্ভাবনা প্রবল। দুয়ারে কড়া নাড়ছে একটি নয়, পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝা। ঝঞ্ঝার জোড়া ফলায় উধাও হবে শীত। বাধা কাটিয়ে ফের কবে থেকে জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে, সেব্যাপারেও কোনও ইঙ্গিত দিতে পারছেন না আবহাওয়াবিদরা। বরং পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্যের বেশ কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী ৪-৯ জানুয়ির মধ্যে রাজ্যে পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়তে পারে। জোড়া ঝঞ্ঝার গেরোয় বঙ্গে ঢোকার ক্ষেত্রে প্রবল বাধা পাবে উত্তুরে হাওয়া। রাজ্যে শীতের আমেজ হবে আরও ফিকে। সোমবার থেকেই ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে পারে। শুধু তাই নয়।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে কলকাতা-সহ জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। পৌষেও অকালবৃষ্টির এই সম্ভাবনায় মন খারাপ শীতপ্রেমী বাঙালির। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, চলতি সপ্তাহে বৃহস্পতিবারের পর থেকে কার্যত উধাও হওয়ার সম্ভাবনা শীতের।

আলিপুর আবহাওয়া দফতরের তথ্য বলছে,’২১-এ গোটা ডিসেম্বর মিলিয়ে কলকাতার রাতের তাপমাত্রার গড় থেকেছে স্বাভাবিকের উপরেই।  পরিসংখ্যান বলছে, সর্বনিম্ন তাপমাত্রার গড় দাঁড়িয়েছিল ১৬.৪ ডিগ্রি সেলসিয়াসে। স্বাভাবিক ১৫.২ ডিগ্রি সেলসিয়াস, অর্থাত্‍ স্বাভাবিকের চেয়ে ১.২ ডিগ্রি বেশি।

Exit mobile version