Kenduli fair closed in Birbhum! However, the holy bath will abide by the restrictions

এবার বীরভূমের বন্ধ কেন্দুলি মেলা! তবে বিধিনিষেধ মেনে হবে পুণ্যস্নান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আদালত থেকে গঙ্গাসাগর মেলা করার অনুমতি মিললেও করোনা পরিস্থিতিতে জয়দেবের কেঁদুলি মেলা বাতিল করল প্রশাসন। শুক্রবার মেলা বাতিলের ঘোষণা করেছেন, বোলপুরের মহকুমাশাসক অয়ন নাথ। তবে মকরসংক্রান্তির স্নানের ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন তিনি।

বীরভূমের ইলামবাজার ব্লকের জয়দেব পঞ্চায়েতে অজয় নদের পারে জয়দেব কেন্দুলি গ্রামে বসে মেলাটি। এখানেই কবি জয়দেব জন্মগ্রহণ করেছিলেন। বারো-তেরো শতকে রাজা লক্ষণ সেনের সভাকবি ছিলেন কবি জয়দেব। তিনি সংস্কৃততে “গীত গোবিন্দ” রচনা করেছিলেন। সে সময় মূলত তাঁর উদ্যোগেই জয়দেব-কেন্দুলি সংস্কৃতি কেন্দ্র হিসাবে গড়ে ওঠে। বিভিন্ন ধর্মের আলোচনার পাশাপাশি ধর্মপ্রচারের কেন্দ্র হিসাবে পরিচিতি পেয়েছিল জয়দেব-কেন্দুলি। তৈরি হয়েছিল একাধিক মঠ।

আরও পড়ুন: আবারও ‘হোয়াটসঅ্যাপ বিদ্রোহ’ বঙ্গ বিজেপিতে, এবার দলের সব গ্রুপ ছাড়লেন খোদ কেন্দ্রীয় মন্ত্রী

করোনার বাড়বাড়ন্তে বন্ধ করা হল এই মেলা। এমনটাই জানিয়েছে প্রশাসন। তবে রাজ্য সরকারের নিয়ম বিধি অনুসারে, মকর সংক্রান্তির দিন অজয় নদীতে স্নান করার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে প্রশাসন। তবে তাও করা হবে খুব কম সংখ্যক মানুষকে নিয়েই। বোলপুরের মহকুমা শাসক অয়ন নাথ বলেন, “আপাতত মেলা স্থগিত করা হয়েছে। তবে রাজ্য সরকার ও কোভিড বিধি মেনে আমরা কিছু সংখ্যক মানুষের স্নান করার ব্যবস্থা বলে সিদ্ধান্ত নিয়েছি।স্নান সেরে মন্দিরে পুজো দেওয়া যাবে।”

আরও পড়ুন: জোড় ও বিজোড় পদ্ধতিতে দোকান খোলার নির্দেশ, বিস্তারিত জেনে নিন বর্ধমানের নয়া নিয়ম

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest