Site icon The News Nest

সরকারি চাকরিজীবীদের অ্যাকাউন্টে জমা পড়ল কিষান সম্মান নিধির টাকা! নির্দেশ ফেরতের

pm kisan yojna 680x453 1

কেউ সরকারি কর্মচারী। কেউ অবস্থাপন্ন ব্যবসায়ী বা স্কুল শিক্ষক। যাঁরা আয়কর দাতা বলে সরকারের কাছে চিহ্নিত। এমন বেশ কিছু মানুষের আ্যাকাউন্টে চলে গিয়েছে কিষান সম্মান নিধি (Kisan Samman Nidhi) প্রকল্পের টাকা! বিষয়টি নজরে পড়তেই তাদের নোটিশ পাঠাতে শুরু করেছে কৃষিদপ্তর। আর নির্দেশে পেয়েই চুপিসারে সরকারি অনুদানের টাকা ফেরত দিতেও শুরু করলেন তাঁরা। কিন্তু যারা এই অনুদানের জন্য যোগ্য নন তাঁরা কেন সরকারের কাছে কিষান সম্মান নিধি প্রকল্পের আবেদন করেছিলেন? এমন প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে অনুদান ফিরিয়ে দেওয়ার দলে যাঁরা রয়েছেন তাঁদের অধিকাংশই এখন দাবি করছেন, ভুলবশত আ্যাকাউন্টে অনুদান চলে এসেছে। তাই স্বেচ্ছায় ফিরিয়ে দিচ্ছেন।

কাটোয়া ২ ব্লকের এডিএ সুমনা মণ্ডল বলেন, “কেন্দ্রীয় সরকারের কিষান সম্মান নিধি প্রকল্পে আবেদন করার সময় একটি হলফনামা জমা দিতে হয় আবেদনকারীকে। সেখানে উল্লেখ করতে হয় যে তিনি কোনও সরকারি চাকরি করেন না বা আয়করের আওতায় পড়েন না। সেই অনুযায়ী তাঁদের ব্যাংক অ্যাকাউন্টে সরকারি অনুদানের টাকা জমা পড়ে। তেমনটাই হয়েছিল। কিন্তু পরবর্তীকালে তদন্ত করতে গিয়ে দেখা যায়, অনেকে সরকারি চাকরি করেন। তাই তাঁদের কাছ থেকে টাকা ফেরত চাওয়া হয়েছে।” সুমনাদেবী জানান, নোটিশ পেয়ে ইতিমধ্যে অনেকেই টাকা ফেরত দিচ্ছেন।

ছোট এবং ক্ষুদ্র কৃষকদের  (Farmer) সাহায্যের জন্য চালু করা হয়েছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (PM Kisan Samman Nidhi Yojana) । এই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Naremdra Modi)  কিষান সম্মান নিধি যোজনার মাধ্যমে কৃষকদের ১ বছরে ৩টি কিস্তির মাধ্যমে ৬০০০ টাকার আর্থিক সাহায্য করা হয়। প্রতি ৪ মাস অন্তর সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে ২,০০০ টাকা করে ট্রান্সফার করা হয়। কেন্দ্রীয় সরকারের তরফে এখনও পর্যন্ত কৃষকদের অ্যাকাউন্টে ৯টি কিস্তির টাকা ট্রান্সফার করা হয়েছে। এখন ১০ নম্বর কিস্তির টাকা  (Money) কৃষকদের  (Farmer) অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে ডিসেম্বর মাসে।

কেন্দ্রীয় সরকার আগের বছর ২০২০ সালের ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা ট্রান্সফার করেছিল। এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় দেশের প্রায় ১১.৩৭ কোটির বেশি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি প্রায় ১.৫৮ লাখ কোটি টাকার বেশি ট্রান্সফার করেছে। এখন কেন্দ্রীয় সরকারের তরফে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১০ নম্বর কিস্তি প্রাপক কৃষকদের লিস্ট প্রকাশ করা হয়েছে।

Exit mobile version