Site icon The News Nest

Kunal Ghosh: মমতা কত দিন মুখ্যমন্ত্রী? তাঁর উত্তরসূরিই বা কে? ‘ভবিষ্যদ্বাণী’ কুণাল ঘোষের

DIDI 1

কে হবেন মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরসূরি? প্রশ্নটা পাঁচ বছর আগে কিছুটা শক্ত প্রশ্নের পর্যায়ভুক্ত থাকলেও ইদানীং একটি বাচ্চা ছেলেও জানে উত্তরে কার নাম বলতে হবে। যদিও শাসক দলের তরফে খুব নির্দিষ্ট ভাবে, স্পষ্ট করে কিছু ঘোষণা করা হয়নি। বিরোধী নেতারা বারংবার পরিবারতন্ত্রের কথা উল্লেখ করলেও সেকথা প্রকাশ্যে কখনও আনেনি তৃণমূল। এবার কোনও আড়ালই আর রইল না। হুগলির একটি সভা থেকে মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরসূরির নাম ঘোষণাই করে ফেললেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ।

কুণাল রবিবার জানিয়েছেন, বাংলার মুখ্যমন্ত্রী পদে মমতা থাকবেন ২০৩৬ সাল পর্যন্ত। তবে তার পরেও বাংলায় তৃণমূল শাসনের অবসান হবে না। কুণাল জানিয়েছেন, বাংলার সরকার তখনও চালাবে মমতার হাতে গড়া তৃণমূলই। তবে এক নতুন মুখ্যমন্ত্রীর অধীনে।

কে হবেন মমতার উত্তরসূরি? তৃণমূলে এখন ‘সেকেন্ড ইন কমান্ড’ বলে পরিচিত দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। যে হেতু মমতা দলের সর্বময় নেত্রী, তাই তাঁকে ‘তৃণমূলের দ্বিতীয়’ও বলেন অনেকে। কুণাল জানিয়েছেন, ২০৩৬ সালের পর অভিষেকই হবেন বাংলার পরবর্তী মুখ্যমন্ত্রী।

রবিবার হুগলির এক রক্তদান শিবিরে যোগ দিতে গিয়েছিলেন কুণাল। সেখানে একটি সভার আয়োজন করা হয়েছিল। মঞ্চে বক্তৃতা দিতে উঠে কুণাল বিজেপি ও সিপিএমকে তুলোধনা করেন। তিনি বলেন, ‘‘বিরোধীরা শকুনের মতো নজর রেখেছে তৃণমূলের উপর। তারা ভাবছে, তৃণমূলকে ভাঙতে পারলে, তৃণমূলকে দুর্বল করতে পারলেই পশ্চিমবঙ্গের দখল নেওয়া যাবে! কিন্তু সে গুড়ে বালি। ২০৩৬ সাল অবধি বাংলার মুখ্যমন্ত্রী থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়, তার পরে মুখ্যমন্ত্রী হবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সরকার থাকবে, চলবে।’’

Exit mobile version