LED TV in local train, Eastern Railway has a special monitoring system

TV in Local Train: লোকাল ট্রেনে টিভি! নতুন পরিষেবা চালু হাওড়ায়, নজরদারিতে বিশেষ ব্যবস্থা পূর্ব রেলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লোকাল ট্রেনে এলইডি টিভি (LED TV) বসাচ্ছে পূর্ব রেল (Eastern Railways)। ট্রেনে চলতে চলতেই বিনোদনমূলক অনুষ্ঠানের পর্দায় চোখ রাখা যাবে এখন থেকে। সেই সঙ্গে রেলের গুরুত্বপূর্ণ তথ্যও জানা যাবে টিভির মাধ্যমে (Local Train)। সোমবার হাওড়া-বর্ধমান লোকাল ট্রেনে এই টিভির পরিষেবা প্রথম চালু হয়েছে। ধীরে ধীরে সব লোকাল ট্রেনেই এলইডি টিভি বসিয়ে দেওয়া হবে বলে খবর রেলসূত্রে।

রেল সূত্রে খবর, হাওড়া ডিভিশনে ট্রেনের প্রতিটি কোচের শেষ দুই প্রান্তে মোট দুটি করে চারটি এলইডি টিভি বসানো হচ্ছে। প্রতিটি টিভি ২৭ ইঞ্চি মাপের। টিভি স্কিনের মোট মাপের ৭০ শতাংশ জায়গায় নানা ধরনের বিনোদনমূলক অনুষ্ঠান পরিবেশিত হবে। আর ৩০ শতাংশ জায়গায় রেলের বিভিন্ন সতর্কতামূলক বার্তা পরিবেশিত হবে। সোমবার থেকে হাওড়ায় এই অত্যাধুনিক ব্যবস্থা চালু হচ্ছে, যাকে বলা হয় ‘‌ট্রেন ইনফোটেনমেন্ট’‌। জানা যাচ্ছে, যে সব বিনোদনমূলক অনুষ্ঠান দেখানো হবে, তাতে নাচ, গান, খেলা, ভ্রমণ, ইত্যাদি নানা বিষয়ে দেখানো হবে।

আরও পড়ুন: West Bengal: ‘বাংলা’ নামের প্রস্তাব নিয়ে ভাবনা কেন্দ্রের, সংসদে মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

হাওড়া ডিভিশনের ডিআরএম মনীশ জৈন এই প্রসঙ্গে জানান, ‘‌মুম্বাইয়ের পর এই পরিষেবা চালু হচ্ছে হাওড়া ডিভিশনে। হাওড়া থেকে সকাল ১১টা ৫০ মিনিটের ব্যান্ডেল লোকালে চালু হচ্ছে এই পরিষেবা। এরপর ৫০টি ট্রেনে চালু হবে এই পরিষেবা। পুরো ট্রেনটায় মোট ৪৮টি টিভি থাকবে। একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সংস্থা এই পরিষেবা পরিচালনার দায়িত্বে থাকছে। তারা এক বছরে রেলকে এইজন্য ৫০ লাখ টাকা দেবে। তিন বছর পর ১০ শতাংশ হারে বাড়তি ভাড়া দেবে।’‌

আর টিভি বসানোর পরেই দায়িত্ব বেড়েছে রেলরক্ষীদের ৷ সজাগ থাকতে হচ্ছে কারশেডের কর্মীদেরও। কারণ কেউ লোকাল ট্রেনের কামরা থেকে যাতে টিভি খুলে না নিয়ে চলে যায় সেটিই নজরে রাখা হচ্ছে । আগে লোকাল ট্রেনের কামরা থেকে ফ্যান খুলে নেওয়ার ঘটনা বহু ঘটেছে । সেই কারণে নজরদারির ব্যবস্থা রাখছে পূর্ব রেল।

আরও পড়ুন: অর্পিতাকে নিয়ে বারুইপুরের বাগানবাড়িতে ‘বিশ্রাম’ করতে যেতেন পার্থ, স্থানীয় বাসিন্দাদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest