Liquor shops of West Bengal may close their shop on Ashtami and Dashami of Durga Puja

Liquor Shops: পুজোয় কবে কবে খোলা মদের দোকান? জানিয়ে দিল রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পুজোয় কোনও ‘ড্রাই ডে’ নেই। সব দিনই খোলা থাকবে রাজ্যে মদের দোকান। ২০১৬ সাল থেকেই এই নীতি নিয়েছে রাজ্য আবগারি দফতর। কিন্তু খুচরো বিক্রেতাদের একাংশের দাবি ছিল, পুজোয় কর্মচারীদের কথা মাথায় রেখে ছুটির ব্যবস্থা করা হোক। এ বার সেই দাবি মেনে প্রথম বার রাজ্য সরকার বিশেষ এক নির্দেশ দিল।

রাজ্য সরকারের ওই নির্দেশে বলা হয়েছে, কোন মদবিক্রেতা চাইলে দুর্গাপুজোর অষ্টমী এবং দশমীর দিন দোকান বন্ধ রাখতে পারেন। তবে সেটা অনুমতিসাপেক্ষ। পুজোয় দোকান বন্ধ রাখতে ইচ্ছুক বিক্রেতাদের আবেদন করতে হবে জেলা আবগারি দফতরের কাছে। ওই দফতর এলাকাগত ভাবে আবেদন বিবেচনা করে এক দিন বা দু’দিন বন্ধ রাখার অনুমতি দেবে।

আরও পড়ুন: Weather Update: নিম্নচাপে ভারী বৃষ্টি শুক্রবার পর্যন্ত, পুজোতে কি হবে?

২০১৬-র আগেও পুজোয় অষ্টমীর দিন মদের দোকান সারাদিন বন্ধ থাকত। দশমীতে বিকেল পাঁচটার পর মদের দোকান বন্ধ থাকত। তবে এখন সেসব অতীত। পুজোর মাঝে কোনও একটা দিন বৃহস্পতিবার পড়লে সেদিও দোকান বন্ধ থাকত। এখন অবশ্য রোজই দোকান খোলা। তবে এবারও নিয়মে বদল হচ্ছে। পুজোয় বন্ধ থাকার নিয়ম উঠে যাওয়ায় এখন রাজ্যে মোট পাঁচটি দিন মদের দোকান বন্ধ থাকে— প্রজাতন্ত্র দিবস, দোলযাত্রা, স্বাধীনতা দিবস, মহরম এবং গান্ধীজয়ন্তী। অতীতে ইদুজ্জোহা এবং মহাবীরজয়ন্তীতে মদের দোকান বন্ধ রাখার নিয়ম ছিল। এখন আর তা নেই।

অনেক বছর ২ অক্টোবর (গান্ধীজয়ন্তী) পুজোর মধ্যে পড়ে যাওয়ায় ছুটি মিলে যায় মদের দোকানের কর্মচারীদের। কিন্তু তা কাকতালীয়। মদের দোকানের কর্মচারীরা এমনিতে দুর্গোৎসবে কোনও ছুটি পান না। তবে এ বার রাজ্য আবগারি দফতর পুজোয় দোকান বন্ধ রাখার নিয়ম জানিয়ে গত ৯ অক্টোবর জেলায় জেলায় নির্দেশ পাঠিয়েছে।

আরও পড়ুন: Malda : পণের দাবিতে গৃহবধূকে বিবস্ত্র করে, হাত পা কাটল শ্বশুরবাড়ির লোক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest