Liquor to be cheaper from next week in West Bengal

সুরাপ্রেমীদের জন্য সুখবর, সস্তা হচ্ছে বিলিতি মদের দাম

দোরগোড়ায় শীত৷ আর শীত এলেই ক্রিস্টমাস,নিউ ইয়ার্র। উৎসবের আগেই রাজ্যে কমতে চলেছে বিলিতি সুরার দাম৷ রাজ্য সরকারের আবগারি দফতর শুল্ক কমাতেই দাম কমলো বিলিতি মদের৷ আগামী মঙ্গলবার থেকে রাজ্যের সর্বত্র মদের দাম কমতে চলেছে৷ উৎসব শুরুর আগে বিলিতি মদের দাম কমায় পোয়া বারো সুরাপ্রেমীদের৷ বর্তমানের তুলনায় আরও খানিকটা কম হতে চলেছে বিয়ারের মূল্যও।

১৬ নভেম্বর, মঙ্গলবার থেকে রাজ্যে বিলাতি মদের দাম কমছে। জানা গিয়েছে, বিয়ারের দামও এখনকার তুলনায় অনেকটা কমবে। রাজ্য সরকারের আবগারি দফতর ইতিমধ্যেই সেই নির্দেশ পাঠিয়ে দিয়েছে সংশ্লিষ্ট সব বিভাগে। বিজ্ঞপ্তি গিয়েছে মদ ব্যবসায়ীদের কাছেও।

রাজ্য অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী, আবগারি শুল্কের হার সংশোধন করেছে রাজ্যের প্রশাসন। তাই দেশে যে সব বিলিতি মদ ও বিয়ার তৈরি হয়, তার দাম কমবে। জানা গিয়েছে, বিলিতি মদ বর্তমানে যে দামে পাওয়া যায়, তার তুলনায় প্রায় ২৫ শতাংশ দাম কমবে। ৭৫০ মিলিলিটারের বোতলের দাম ২,০০০ টাকা হয় ১০০ থেকে ৪৫০ টাকা পর্যন্ত কমে যাবে। আর ২,২০০-২,৩০০ টাকার বিলিতি মদের ক্ষেত্রে ৫০০-৬০০ টাকা দাম কমতে পারে দাম।

গত বছর মার্চ মাসে করোনা মহামারীর দাপট বাড়ার পর দীর্ঘদিন বন্ধ ছিল সুরার দোকান। আর তাতেই বিক্রিও ছিল বন্ধ। করোনা বিশেষজ্ঞরা সেই সময় জানিয়েছিলেন, মদ্যপানে করোনা সংক্রমিত হওয়ার সম্ভাবনা বাড়ে। সেই কারণেই বন্ধ হয়ে যায় মদের সব দোকান। ফলে পরবর্তীতে মদ বিক্রি শুরু করলেও প্রথমে ৩০ শতাংশ বিক্রয় কর বসিয়েছিল রাজ্য। পরে যা অতিরিক্ত আবগারি শুল্কে পরিবর্তিত হয়। আর তাতেই বিলিতি মদের দাম বেশ চড়চড় করে অনেকটাই বাড়ে। যার প্রতিফলন দেখা যায় ২০২০-২১ সালের সরকারের মোট আবগারি রাজস্ব সংগ্রহে। তবে এবার রাজ্য প্রশাশন রাজস্ব আদায় একই রেখে সুরাপ্রেমীদের স্বস্তি দিতে চলেছে মদের নতুন মূল্য।

শুক্রবার সেই বিজ্ঞপ্তি জারির পরে শনিবার থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে রাজ্য আবগারি দফতরের পোর্টাল। ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস কর্পোরেশন (বেভকো)-এর এই পোর্টাল থেকেই ডিলাররা জানতে পারেন কোন মদের বিক্রি মূল্য কত। আবগারি বিভাগ সূত্রে জানা গিয়েছে, আগামী কয়েকটা দিন কোনও ডিলারকেই নতুন করে বিলিতি মদ সরবরাহ করা হবে না। এই সময়টায় পুরনো স্টকের মদের বোতলে নতুন দাম ফেলা হবে। এর পরেই বেভকোর পোর্টাল নতুন করে কার্যকর হবে। তখনই ডিলাররা মদ তুলতে পারবেন। আশা করা যাচ্ছে, আগামী মঙ্গলবার থেকে ডিলাররা কম দামে মদ তুলতে পারবেন। অর্থাৎ সেই দিন বা তার পরের কয়েক দিনের মধ্যে রাজ্যের সর্বত্র কম দামে মদ কিনতে পারবেন মদ্যপায়ীরা।