Live Updates of Cyclone cyclone Asani

Cyclone Asani: শক্তি কিছুটা হারাল ‘অশনি’, তবে ভারী বৃষ্টিতে ভাসবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অতি শক্তিশালী নয়, সাধারণ ঘূর্ণিঝড়ে বদলে যাচ্ছে ‘অশনি’ (Cyclone Asani)। ঘণ্টায় গতিবেগ কমছে অন্তত ৬ কিলোমিটার হারে। এমনই জানাল আবহাওয়া দপ্তর। ফলে তার দাপট আরও ততটা থাকবে না বলেই মনে করা হচ্ছে।

ভারী বৃষ্টিপাতের হলুদ সতর্কতা জারি হয়েছে হাওড়া, নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। এই জেলার কিছু কিছু জায়গায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। তাই মত্স্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হচ্ছে।

আরও পড়ুন: Amit Shah: বাংলায় রাষ্ট্রপতি শাসনের দাবি বঙ্গ বিজেপির, গুরুত্ব দিতে নারাজ স্বরাষ্ট্রমন্ত্রী

ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গ উপকূল বরাবর ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটারে ঝোড়ো হাওয়া বইতে পারে। ঘণ্টায় দমকা হাওয়ার বেগ কখনও কখনও ৬০ কিলোমিটারে পৌঁছে যেতে পারে।বঙ্গোপসাগরের পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে অশনি। বারবার বাঁক নেওয়ায় এই ঘূর্ণিঝড়ের শক্তিক্ষয় হবে বলে জানিয়েছে মৌসম ভবন। ওড়িশার চব্বি উপকূলের দিকে বাঁক নিয়ে আগামী ২৪ ঘণ্টায় আরও শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে অশনি। মৌসম ভবনের শেষ আপডেট অনুযায়ী, গত রাত সাড়ে ১১টা নাগাদ অন্ধ্র উপকূল থেকে মাত্র ৩৩০ কিমি দূরে অবস্থান করছিল ঘূর্ণিঝড় অশনি। আজকে এই ঝড়ের দিক পরিবর্তন করার কথা রয়েছে।

এদিকে, ‘অশনি’র প্রভাব পড়েছে বঙ্গেও। কলকাতা ও সংলগ্ন জেলায় সকাল থেকে মেঘলা আকাশ। কয়েকঘণ্টার মধ্যে বৃষ্টির সম্ভাবনা। বিকেল থেকে বৃষ্টি বাড়তে পারে। বড় বিপদ এড়াতে কলকাতার পাশাপাশি হাওড়া (Howrah) পুরসভাতেও তৎপরতা তুঙ্গে। আগামী ৩ দিন ছুটি বাতিল করা হয়েছে। হাওড়া ও কলকাতা – দুই পুরসভাতেই খোলা হয়েছে কন্ট্রোল রুম।

আরও পড়ুন: Berhampore Murder: সুতপার বাড়িতে যেতাম, সব জানত ওর বাবা-মা, জেরায় দাবি সুশান্তের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest