Local train fare has increased three times

এক লাফে ট্রেনের ভাড়া বেড়ে তিন গুণ! ক্ষোভে ফুঁসছেন যাত্রীরা, ব্যাখ্যা দিল রেল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লোকাল ট্রেন (Local Train) চালু হয়েছে রবিবার থেকে। পাঁচ মাস পর ছন্দে ফিরেছে বাংলার লাইফলাইন। তবে শুরুতেই হয়রানির শিকার হতে হয়েছে নিত্যযাত্রীদের। অনেক দিন পর একসঙ্গে এতগুলো ট্রেন চলায় সিগন্যালিং সিস্টেমে সমস্যা দেখা দেয়। নির্ধারিত সময়ের থেকে দেরিতে চলে ট্রেনগুলি। এরই মধ্যে আজ ভাড়া দেখে অবাক হয়ে যান অনেক যাত্রী। কোনও নোটিস ছাড়াই ভাড়া (Train Fare) তিন গুণ হয়ে গিয়েছে বলে অভিযোগ করেন একাধিক ট্রেনের যাত্রীরা। এ ভাবে ভাড়া বাড়ে কী ভাবে, তা নিয়ে প্রশ্ন তোলেন অনেকে।

সাধারণ যাত্রীরা জানাচ্ছেন, বর্ধমান থেকে গুসকরা পর্যন্ত এত দিন ট্রেনে ভাড়া যেখানে ১০ টাকা ছিল, সোমবার থেকে তা এক লাফে বেড়ে হয়েছে ৩০ টাকা। ঠিক তেমনই, বর্ধমান থেকে বোলপুর পর্যন্ত ভাড়া ১৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৩৫ টাকা। যার জেরে চরম সমস্যায় পড়েছেন সাধারণ যাত্রীরা।

অন্যদিকে, সোমবার সকালে লালগোলা প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া বেড়ে দ্বিগুণ হয়েছে বলে জানান যাত্রীরা। কাল যা ভাড়া ছিল, আজ আচমকাই তার দ্বিগুণ হয়ে গিয়েছে। ভাড়া দেখে যাত্রীরা ক্ষোভে ফুঁসতে থাকেন। অনেকে ভাড়া বৃদ্ধির খবর না জানায় বেশি ভাড়া দিতে প্রস্তুতও ছিলেন না। ফলে অনেকেই সমস্যায় পড়েন। আবার কেউ কেউ বলেন, রেলের টিকিট কাউন্টারগুলি প্যাসেঞ্জার ট্রেনের ভাড়ার বদলে এক্সপ্রেস ট্রেনের ভাড়া নিচ্ছে। ব্যারাকপুর স্টেশন থেকে শিয়ালদহ যাওয়ার পথে ট্রেনের মধ্যেই ক্ষোভ উগরে দেন যাত্রীরা। আগে থেকে না জানিয়ে, বা কোনও নোটিস না দিয়েই কেন রেল বাড়তি ভাড়া নিচ্ছে তা নিয়ে প্রতিবাদে সরব হন লালগোলা প্যাসেঞ্জারের যাত্রীরা।

এই প্রসঙ্গে প্রসঙ্গে বর্ধমান স্টেশনের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক স্বপন অধিকারী জানান, ভাড়া বৃদ্ধি হয়েছে বেশ কিছু রুটের ট্রেনে। বর্ধমান -হাওড়া কিংবা বর্ধমান -কাটোয়া রুটের যে সব মেমু ট্রেন চলে বা যে ট্রেনগুলি কনভেনশনাল রেক দিয়ে চলে, সেগুলোর ভাড়া বৃদ্ধি হয়েছে বলে জানান তিনি। সেই ট্রেনগুলিতে এক্সপ্রেস ট্রেনের ভাড়া ধার্য করা হয়েছে।

বর্ধমান স্টেশনের ম্যানেজার স্বপন অধিকারী জানিয়েছেন, ‘‘সাধারণ নিয়ম অনুযায়ী, রেলের ভাড়া এক বছরের জন্য ঠিক করা হয়। তবে এখনও কোনও নির্দেশিকা জারি হয়নি।’’ ভাড়া বৃদ্ধিতে সাফাই দিয়ে তিনি বলেন, ‘‘কোভিড আবহে সাধারণ মানুষ যাতে ট্রেনে যাতায়াত কম করেন, তার জন্যই এমন সিদ্ধান্ত।’’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest