Local trains allowed with 50% capacity in West Bengal

রবিবার থেকে চালু হচ্ছে লোকাল ট্রেন, আপাতত চলবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন (Local Train)। শুক্রবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে। আগামী রবিবার থেকে মিলবে পরিষেবা। আপাতত ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চলবে। যাত্রীদের মানতে হবে কোভিডবিধি।

শনিবার রাজ্যের চার আসনের উপনির্বাচন। আর তার পরের দিন থেকেই লোকাল ট্রেন চলবে স্বাভাবিক নিয়মে। প্রসঙ্গত গত বৃহস্পতিবার থেকে লোকাল ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে মুম্বইয়ে। করোনা পরিস্থিতির আগের অবস্থায় লোকাল ট্রেন পরিষেবা নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্য এবং পশ্চিম রেল। লোকাল ট্রেনকে মুম্বইয়ের লাইফলাইন বলা হয়। বৃহস্পতিবার থেকে মধ্য রেল ১,৭৭৪টি এবং পশ্চিম রেল ১,৩৬৭টি লোকাল ট্রেন চালাবে।

লোকাল ট্রেনকে এই রাজ্যেরও লাইফলাইন বলা যায়। প্রতি দিন লক্ষ লক্ষ মানুষ হাওড়া ও শিয়ালদহ শাখা দিয়ে যাতায়াত করেন। পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাতেও তারা লোকাল ট্রেন চালানোর জন্য তৈরিই ছিল। এখন রাজ্য সরকার বিধি নিষেধ তুলে নেওয়ায় লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক করার প্রস্তুতি শুরু হয়েছে।

নবান্নের বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে মাত্র ৫০ শতাংশ যাত্রী লোকাল ট্রেন চড়তে পারবেন। রাজ্য সরকারের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন রেল আধিকারিকদের একাংশ। তাঁদের মতে, একটি ট্রেনে ৩ হাজারের বেশি মানুষ চড়তে পারেন। একটি রেকে চড়তে পারেন চারশোরও বেশি যাত্রী। সেক্ষেত্রে লোকাল ট্রেন চালু হলে কীভাবে ৫০ শতাংশ যাত্রীর হিসাব খতিয়ে দেখা হবে, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest