Local trains will not run, the state has extended the ban till August 15

চলবে না লোকাল ট্রেন, ১৫ অগাস্ট পর্যন্ত রাজ্যে বাড়ল বিধি-নিষেধের সময়সীমা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যে বাড়ল বিধি-নিষেধের সময়সীমা। ১৫ অগাস্ট পর্যন্ত বাড়ানো হল বিধি-নিষেধের সময়সীমা। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত বহাল থাকছে নাইট কার্ফু। কেবল জরুরি পরিষেবায় ছাড়।

নবান্নের তরফে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতেই উল্লেখ রয়েছে, আগামী ১৫ আগস্ট পর্যন্ত বাড়ল কোভিড বিধিনিষেধের সময়সীমা। সরকারি কোনও অনুষ্ঠানের আয়োজন করা যেতে পারে। তবে আসন সংখ্যার ৫০ শতাংশ লোকজন অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। সেক্ষেত্রে মানতে হবে কোভিড বিধিনিষেধ। অনুষ্ঠানে উপস্থিত সকলকে পরতে হবে মাস্ক। ব্যবহার করতে হবে স্যানিটাইজার।

স্বাস্থ্য পরিষেবা, আইনশৃঙ্খলার সঙ্গে যুক্ত পরিষেবা এবং অন্যান্য জরুরি পরিষেবা ছাড়া রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত যানবাহন এবং রাস্তাঘাটে সাধারণ মানুষের চলাফেরায় আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল সরকার। গত ১৪ জুলাই জারি করা সেই নিয়ন্ত্রণবিধি কার্যকর ছিল ৩০ জুলাই পর্যন্ত। বৃহস্পতিবার সেই বিধিনিষেধের মেয়াদ ১৫ অগস্ট পর্যন্ত বাাড়িয়ে দেওয়ার ঘোষণা করেছে সরকার।

আরও পড়ুন: সরষের মধ্যেই ভূত! কন্যাশ্রীর প্রায় ৮ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগে ধৃত পিতা-পুত্র

তবে করোনা সংক্রান্ত নিয়ন্ত্রণ চলাকালীন লোকাল ট্রেন চলাচল বন্ধ রাখার যে ঘোষণা করা হয়েছিল সে ব্যাপারে আলাদা করে কোনও উল্লখ নেই রাজ্য সরকারের নতুন নির্দেশিকায়। সে ক্ষেত্রে রেল কর্মী, স্বাস্থ্যকর্মী এবং অন্যান্য জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য যে পেট্রল স্পেশ্যাল পরিষেবা রেলের তরফে দেওয়া হচ্ছিল, তা জারি থাকবে।

এ ছাড়া সার্বিক ভাবে করোনা বিধি যাতে যথাযথ ভাবে পালন করা হয় তাতেও কড়া নজর রাখতে বলা হয়েছে নতুন নির্দেশিকায়। এ ব্যাপারে জেলা প্রশাসন এবং পুলিশ কমিশনারেটগুলিকে সচেতন থাকতে বলা হয়েছে। একই সঙ্গে মাস্ক পরা, দৈহিক দূরত্ব বজায় রাখা এবং অন্যান্য স্বাস্থ্যবিধি পালন করা হচ্ছে কি না সে ব্যাপারেও কড়াকড়ি করার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রাজ্যের তরফে জারি করা ওই নির্দেশিকায় টিকাকরণের বিষয়েও গুরুত্ব দিতে বলা হয়েছে। বিশেষ করে কর্মক্ষেত্রে বাড়ি থেকে কাজের বিকল্প বাড়ানোর পাশাপাশি, অফিস নিয়মিত জীবানুমুক্তকরণ, কর্মীদের টিকাকরণ নিশ্চিত করার দায়িত্ব নিতে বলা হয়েছে কর্তৃপক্ষকেই। নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনে আইনি পদক্ষেপ করা হবে বলেও জানানাে হয়েছে নির্দেশিকায়।

আরও পড়ুন: Weather Update: বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গ জুড়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest