Lok Sabha Election 2024: commission directed to form chargesheet against two ocs in the violence incident in murshidabad

Lok Sabha Election 2024: মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, অবিলম্বে চার্জশিট ফাইল করার নির্দেশও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত ১৭ এপ্রিল রাম নবমীর দিন মুর্শিদাবাদের কিছু এলাকায় বিক্ষিপ্তভাবে অশান্তির ঘটনা ঘটেছিল। ওই ঘটনায় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে ব্যর্থ হওয়ার অভিযোগে মুর্শিদাবাদের দুটি থানার ওসির বিরুদ্ধে চার্জশিট দাখিলের নির্দেশ দিল নির্বাচন কমিশন (Lok Sabha Election 2024)। মুখ্য নির্বাচন কমিশনার রাকেশ কুমারের  তরফে এ ব্যাপারে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে চিঠি দিয়ে এই নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশে বলা হয়েছে, অশান্তির পরিবেশের কারণে মুর্শিদাবাদের শক্তিপুর ও বেলডাঙা থানার ওসিকে সাসপেন্ড করে তাঁদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করতে হবে। এ ব্যাপারে কী পদক্ষেপ করা হল, আগামীকাল শনিবার বেলা ১১টার মধ্যে কমিশনের দিল্লির অফিসে রিপোর্ট পাঠানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

শক্তিপুর এবং বেলডাঙার ওই দুই অফিসারের নাম যথাক্রমে রাজু মুখোপাধ্যায় এবং মহম্মদ জামালউদ্দিন মণ্ডল। গত সপ্তাহে শক্তিপুর এবং বেলডাঙায় যে অশান্তি হয়েছিল, তার জন্য এই দুই পুলিশকর্তার কর্তব্যে গাফিলতিই দায়ী বলে জানিয়েছে কমিশন। এই কারণেই দুই পুলিশকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করা হচ্ছে বলেও জানিয়েছে তারা। কমিশন জানিয়েছে, ‘শাস্তি’ হিসাবেই আপাতত এই দুই পুলিশকর্তা জেলার পুলিশ হেড কোয়ার্টারে থাকবেন। নির্বাচন সংক্রান্ত কোনও কাজই তাঁরা করতে পারবেন না। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককেই তাঁদের বদলি অফিসারের নাম পাঠানোর দায়িত্ব দেওয়া হয়েছে।

বস্তুত, এদিন মুর্শিদাবাদের হরিহর পাড়ার নির্বাচনী সভা থেকে মুর্শিদাবাদের গোলমালের ঘটনা নিয়ে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তাঁর অভিযোগ, ভোটের আগে গোলমালের পরিবেশ তৈরি করার জন্যই বিজেপি হিংসার ঘটনা ঘটিয়েছে। এ ব্যাপারে কমিশনের নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তুলেছিলেন মুখ্যমন্ত্রী।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest