Lok Sabha Election 2024: ig raiganj resigns from the post and likely to contest as tmc candidate

Lok Sabha Election 2024: রায়গঞ্জের IG পদ থেকে ইস্তফা, খাকি উর্দি ছেড়ে লোকসভার লড়াইয়ে প্রসূন বন্দ্যোপাধ্যায়?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পুলিশ থেকে রাজনীতির ময়দানে পা রাখা নতুন নয়। নির্বাচনে লডা়ই করে জনপ্রতিনিধি হয়ে নতুন কেরিয়ার শুরু করেছেন, এমন অনেক নজিরই আছে। এবারের  লোকসভা ভোটে (2024 Lok Sabha Polls)সম্ভবত তেমনই চমক হতে চলেছেন এক আইপিএস অফিসার। তাঁর নাম প্রসূন বন্দ্যোপাধ্য়ায়। রায়গঞ্জ রেঞ্জের আইজি (IG, North Bengal)পদ থেকে তিনি ইস্তফা দিয়েছেন। জানা যাচ্ছে, বৃহস্পতিবার তিনি ইস্তফা দিয়েছিলেন। শনিবার তা গৃহীত হয়েছে। জল্পনা, রায়গঞ্জ বা বালুরঘাট (Balurghat) আসন থেকে তিনি তৃণমূলের (TMC) প্রার্থী হতে চলেছেন।

তৃণমূলে প্রাক্তন পুলিশ কর্তাদের যোগদানের রীতি নতুন নয়। বাম জমানার দুই দুঁদে আইপিএস অফিসার বাংলায় পালাবদলের সময়ে তৃণমূলের বিধায়ক হিসাবে নির্বাচিত হয়েছিল। এক জন সুলতান সিং। অন্যজন রচপাল সিং। পরে প্রোমোটি আইপিএস অফিসার সিএম জাটুয়াকে মথুরাপুর লোকসভায় প্রার্থী করেছিলেন মমতা। জাটুয়া তিন বারের সাংসদ। একুশের বিধানসভা ভোটে আবার আইপিএস অফিসার হুমায়ুন কবীর পুলিশের চাকরি থেকে ইস্তফা দিয়ে মেদিনীপুরের ডেবরা বিধানসভা থেকে প্রার্থী হয়ে জিতেছেন।  এবার সেই তালিকায় নতুন নাম ঢুকতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

লোকসভা ভোটে জোড়াফুলের প্রার্থী তালিকা থেকে এবার অবসরপ্রাপ্ত পুলিশ কর্তা চৌধুরী মোহন জাটুয়া বাদ পড়তে পারেন। সেই শূন্যস্থান পূরণ করতে পারেন প্রসূন বন্দ্যোপাধ্যায়। তবে জাটুয়ার মথুরাপুর নয়, প্রসূনের গন্তব্য হবে অন্য আসন।

দু দফায় দক্ষিণ দিনাজপুর জেলার পুলিশ সুপারের (SP) দায়িত্ব সামলান প্রসূন বন্দ্যোপাধ্যায়। আর কলকাতার বাসিন্দা হয়েও কর্মসূত্রেই তাঁর সঙ্গে বালুরঘাটের এমন নিবিড় সম্পর্ক গড়ে উঠেছে। মুখ্যমন্ত্রীরও আস্থাভাজন। এর আগে মুখ্যমন্ত্রীর দক্ষিণ দিনাজপুর সফরের সময় আইজি প্রসূন বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একান্ত বৈঠক হয়। তার পরই জল্পনা উসকে উঠেছিল। কিন্তু বৃহস্পতিবার তিনি পদত্যাগ (Resign) করায় তাঁর প্রার্থী হওয়ার গুঞ্জন আরও বেড়ে গেল।

শুধু দুঁদে পুলিশ অফিসারই নন, নাট্য জগতের সঙ্গেও নিবিড় সম্পর্ক প্রসূন বন্দ্যোপাধ্যায়ের। বালুরঘাটে তাঁর নিজস্ব নাট্যদল আছে। সেখানে তিনি নিজে অভিনয় (Acting) করেন, পরিচালনা করেন। এছাড়া জেলার বিভিন্ন নাট্যদলের সঙ্গে তিনি জড়িত। টেলি ধারাবাহিকে ছোট ছোট চরিত্রে অভিনয় করেছেন প্রসূন বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে শ্রুতি দাস, দিব্যজ্যোতি দত্ত, রাহুল বন্দ্যোপাধ্যায় অভিনীত ‘দেশের মাটি’ ধারাবাহিকে পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় দর্শকদের নজর কেড়েছিল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest