Site icon The News Nest

Lok Sabha Elections 2024: দেশের মধ্যে সবথেকে বেশি ভোটের হার বাংলায়! পাঁচটা পর্যন্ত কত ভোট পড়ল

Lok Sabha Elections 2024 scaled

গোটা দেশের ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ হল শুক্রবার। মোট ১০২ আসনে ভোটগ্রহণ হচ্ছে প্রথম দফায়। ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ চলছে। তার মধ্যে পশ্চিমবঙ্গের তিন আসন জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার লোকসভা কেন্দ্রও রয়েছে। প্রথম দফায় বিকেল ৫টা পর্যন্ত ভারতের ১০২ আসনে ভোটদানের হার ৫৯.৭ শতাংশ। সব চেয়ে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে। এই রাজ্যে ভোট পড়ল ৭৭.৬ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে ত্রিপুরা।

কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, বিকেল পাঁচটা পর্যন্ত জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার লোকসভা আসনে গড় ভোটের হার ৭৭.৫৭ শতাংশ। ভোটদানের নিরিখে শীর্ষে জলপাইগুড়ি। এখানে শতকরা ভোটের হার ৭৯.৩৩ শতাংশ। কোচবিহারের ৭৭.৭৩ এবং আলিপুরদুয়ারে ৭৫.৫৪ শতাংশ ভোট পড়েছে।

কমিশনের নিয়ম অনুযায়ী বিকেল পাঁচটা পর্যন্ত ভোটের লাইনে যাঁরা দাঁড়িয়ে থাকবেন তাঁদের ভোট স্লিপ দেওয়া হয়। সেই হিসেবে শতকরা ভোটের হার আরও কিছুটা বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে। ৬টা পর্যন্ত ভোটের হার শনিবার জানাবে কমিশন।

গত কয়েকদিন ধরে রাজ্যজুড়ে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার সকাল থেকে বেশ ভাল রকমই গরম টের পাওয়া গিয়েছে। ফলে সকাল থেকেই বুথের বাইরে ভোটারদের লম্বা লাইন দেখা গিয়েছিল। বেলার দিকে ভোটর হার কিছুটা কমলেও তিনটের পর ভোটের লাইন ফের দীর্ঘ হতে থাকে।

সকাল ৯টা পর্যন্ত তিন কেন্দ্রে গড়ে ১৫ শতাংশ ভোট পড়েছিল। পরবর্তী ২ ঘণ্টায় ভোটদানের হার বেড়ে প্রায় ৩০ শতাংশ হয়। বিকেল ৩টেয় তা ৬৬ শতাংশ ছুঁয়ে যায়। কমিশনের দেওয়া শেষ তথ্য অনুযায়ী, ভোটের সেই হার ৭৭.৫৭ শতাংশ। ফলে সর্বশেষ ভোটের হার ৮০ শতাংশ অতিক্রম করতে পারে বলেই মনে করা হচ্ছে।

 

 

Exit mobile version