Puja Bonus: Mamata Banerjee announces Durga Puja bonus for civic volunteers, ASHA workers in Bengal

Puja Bonus: সিভিক ও আশাকর্মীদের বোনাস নিয়ে বড় ঘোষণা, ‘পক্ষপাতিত্ব’ র অভিযোগ উড়িয়ে দিলেন মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের কর্তব্যরত সিভিক ভলান্টিয়াররা একই হারে পুজোর বোনাস পাবেন। এক্ষেত্রে কোনও ‘পক্ষপাতিত্ব’ করা হচ্ছে না বলে ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

শুক্রবার সকালেই কলকাতা ও রাজ্য পুলিশের সিভিক ভলেন্টিয়ারদের ভাতা সমহারে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ তুলেছিলেন শুভেন্দু অধিকারী। সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, ‘পুজোয় কলকাতা পুলিশের সিভিক বোনাস পাবে পাঁচ হাজার তিনশত টাকা করে, আর বাকি রাজ্যে কর্মরত সিভিক পাবে দু’হাজার টাকা করে। এটা কেমন বিচার? দক্ষিণ কলকাতা কেন্দ্রিক প্রশাসন এতটা এক চোখা, এত পক্ষপাতদুষ্ট? কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ার পাঁচ হাজার তিনশত টাকা করে বোনাস পেতেই পারেন, এতে আমার কোনও আপত্তি নেই, কিন্তু রাজ্যের সমস্ত সিভিক ভলান্টিয়াররাই যেন সমান অঙ্কের বোনাস পান, কোনও বৈষম্য চলবে না।’

এরপরেই নিজের এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডেল থেকে পোস্ট করে মুখ্যমন্ত্রী লেখেন, ‘‘কিছু রাজনৈতিক দল এবং নেতা অসৎ উদ্দেশে কলকাতা পুলিশ এবং রাজ্য পুলিশের মধ্যে বিভেদ তৈরি করতে চাইছে।’’ সেই সঙ্গেই মমতা জানিয়েছেন, ‘‘আমি আশ্বাস দিচ্ছি, পশ্চিমবঙ্গ পুলিশের অধীনে কর্মরত সিভিক ভলান্টিয়াররাও কলকাতা পুলিশের অধীনে কর্মরত সিভিক ভলান্টিয়ারদের মতো পাঁচ হাজার ৩০০ টাকা পুজোর বোনাস পাবেন।’’ মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, আশা কর্মীরাও প্রত্যেকে পাঁচ হাজার ৩০০ টাকা করে পুজোর বোনাস পাবেন।

আরও পড়ুন: Kamduni Case: গণধর্ষণের পর চিরে দেওয়া হয় পা, আর কী হয়েছিল সেই ওই অভিশপ্ত রাতে

কিছুদিন আগেই সরকারি কর্মীদের জন্য পুজোর বোনাস ঘোষণা করা হয়েছিল রাজ্য সরকারের তরফে। রাজ্য সরকারের সমস্ত কর্মচারী, গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদের কর্মী, শিলিগুড়ি মহকুমা পর্ষদ, জিটিএ কর্মচারী সহ প্রত্যেকের ঘোষণা করা হয়। তখনই জানিয়ে দেওয়া হয়েছিল, এ বছর পুজোতে সরকারি কর্মীরা ৫,৩০০ টাকা বোনাস হিসেবে পাবেন। গত বছর বোনাসের পরিমাণ ছিল ৪,৮০০ টাকা। এবার ৫০০ টাকা বোনাসের পরিমাণ বাড়ানো হয়েছে। পুজোর আগে প্রতি বছরেই সরকারি কর্মীদের জন্য বোনাস ঘোষণা করে রাজ্য সরকার। উল্লেখ্য, যে সমস্ত সরকারি কর্মচারীদের মাসিক বেতন ৩৮ হাজার টাকার ভেতরে ছিল, তাঁরা এই বোনাস পাওয়ার যোগ্য ছিলেন গত বছর পর্যন্ত। এ বছর বেতনের ঊর্ধ্বসীমা হয়েছে ৩৯ হাজার টাকা। বর্তমানে রাজ্য সরকারি কর্মচারীর সংখ্যা আড়াই লাখের কাছাকাছি বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Durga Puja: ৪১ ফুটের দুর্গা প্রতিমায় চমক দিতে চলেছে উত্তরবঙ্গের এই ক্লাব

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest