Site icon The News Nest

১ জানুয়ারি রাজ্যজুড়ে পালিত হবে ‘ছাত্র দিবস’, ঘোষণা মুখ্যমন্ত্রীর

DIDI

এবার থেকে ১ জানুয়ারি রাজ্যজুড়ে (West Bengal) পালন করা হবে ‘স্টুডেন্টস ডে’  (Students Day)অর্থাৎ ছাত্র দিবস। উত্তর ২৪ পরগণায় প্রশাসনিক বৈঠকে হাজির হয়ে এমনই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  মুখ্যমন্ত্রী জানান, বছরের প্রথম দিনটিকে এবার থেকে ছাত্র দিবস হিসেবে পালন করা হবে। বছরের প্রথম দিনটিকে পড়ুয়াদের জন্য উৎসর্গ করা হচ্ছে। ১২ জানুয়ারি যুব দিবস, কন্যাশ্রী দিবস পালন করা হয়। ছাত্রদের জন্য নির্ধারিত কোনও দিন নেই। সেই কারণে এবার থেকে বছরের প্রথম দিনটিকে ছাত্র দিবস হিসেবে পালন করা হবে বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, ১৯৯৮ সালের ১ জানুয়ারি তৃণমূল দল প্রতিষ্ঠা করেছিলেন মমতা। পরে দলের সেই প্রতিষ্ঠা দিবসকে তিনি মা-মাটি-মানুষ দিবস হিসেবে পালন করার কথা ঘোষণা করেন। আর এবার সেই দিনটিকেই পড়ুয়াদের জন্য বেছে নিলেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, ওই দিন পড়ুয়াদের ক্রেডিট কার্ড দেওয়ার ব্যবস্থা করতে হবে। পাশাপাশি ২০ ডিসেম্বর রাজ্যে শিক্ষা মেলা করার কথা ঘোষণা করেছেন তিনি। আর ওই দিন ১০ হাজার পড়ুয়াকে ক্রেডিট কার্ড দেওয়া হবে। এ ছাড়া বিবেকানন্দ স্কলারশিপ দেওয়ার জন্য ১২ জানুয়ারি দিনটিকে বেছে নেওয়ার কথা বলেছেন তিনি।

অন্যদিকে, শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, শিক্ষা মেলার দিন ক্যাম্প থেকে ক্রেডিট কার্ড দেওয়া হবে। ১৫০ থেকে ২০০ কোটি টাকা পড়ুয়াদের ঋণ দেওয়া হবে। এ প্রসঙ্গে মমতা বলেন, প্রত্যক মাসে বা প্রতি ১৫ দিন অন্তত যদি এই ধরনের একটা করে মেলা করা যায়, তাহলে পড়ুয়াদের ঋণ পেতে সুবিধা হবে। যাদের একটা কোর্স শেষ হয়ে যাচ্ছে, তারাও এই ঋণ নিতে পারবে।

প্রসঙ্গত, একুশের বিধানসভা নির্বাচনের আগে একাধিক প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা। আর রাজ্যে তৃতীয়বার ক্ষমতায় আসার পরই মাস দেড়েকের মধ্যে সেই প্রতিশ্রুতি পূরণের কাজ শুরু করে দেন তিনি। তার মধ্যেই ছিল স্টুডেন্টস ক্রেডিট কার্ডের ঘোষণা। রাজ্যের সমবায় ব্যাঙ্ক, রাজ্যের অনুমোদিত কেন্দ্রীয় এবং জেলা সমবায় ব্যাঙ্ক, রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কগুলি থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়। ১০ লাখ টাকা পর্যন্ত ঋণের পাশাপাশি সুদের হারেও ভর্তুকি পাওয়া যাবে। অর্থাৎ, ব্যাঙ্কের সুদের হার যতই ধার্য্য থাকুক না কেন, যিনি ঋণ নিচ্ছেন, তিনি কেবল ৪ শতাংশই সুদ দেবেন। আর সুদের হারের বাকি অঙ্ক দেবে রাজ্য সরকার।

দুয়ারে সরকারের ক্যাম্প কবে হবে, সেই নিয়েও এ দিন আলোচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, ২ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত হবে দুয়ারে সরকারের ক্যাম্প। পরে মকর সংক্রান্তির জন্য কিছুদিন বন্ধ রাখা হবে। পরে ফের ২০ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত ক্যাম্প চলবে।

Exit mobile version