Mamata Banerjee attacked Amit Shah from Cooch Behar

Mamata Banerjee: ‘বলছেন উল্টে ঝুলিয়ে দেব! স্বরাষ্ট্রমন্ত্রীর মুখে এ কথা শোভা পায়?’ শাহকে বিঁধলেন মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘কেউ ছাড় পাবে না। উলটে ঝুলিয়ে সোজা করা হবে।’ ভূপতিনগর কাণ্ড নিয়ে তৃণমূলকে আক্রমণ করতে গিয়ে এই কথাগুলিই ব্যবহার করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। শাহের সেই হুঁশিয়ারি নিয়ে রীতিমতো বিতর্ক তৈরি হয়ে গিয়েছে। প্রশ্ন উঠছে, বিচারব্যবস্থার ঊর্ধ্বে উঠে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী কি এ কথা বলতে পারেন? সেই প্রশ্নই এবার তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার কোচবিহারে ভোটের প্রচারে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।মমতা বলেন, ‘‘বাংলায় এসেছিলেন বড় স্বরাষ্ট্রমন্ত্রী। এসে বলেছেন, উল্টে ঝুলিয়ে রেখে দেব। আপনারাই বলুন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মুখে কি এ কথা শোভা পায়?’’ শাহের মন্তব্যের প্রসঙ্গেই সংবাদমাধ্যমের উদ্দেশে মমতার প্রশ্ন, ‘‘সংবাদমাধ্যমের বন্ধুরা কিছু বলবেন না? স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, উল্টে ঝুলিয়ে দেবেন। কিছু বলবেন না।’’ তিনি আরও বলেন, ‘‘শাহ এমন করে বলছেন যেন ওঁরা ৫৪৩টির মধ্যে ১০৪৩টি আসন পেয়ে গিয়েছেন। আমি বলি, এত তাড়াহুড়ো কোরো না। খেলাটা এত সহজ নয়। আগে নিজের চেহারা আয়নায় দেখো।’’

শাহের বাংলা উচ্চারণ নিয়েও কোচবিহারের সভা থেকে কটাক্ষ করেছেন মমতা। বালুরঘাটকে শাহ ‘বেলুরঘাট’ বলেছেন বলে অভিযোগ। মমতা বলেন, ‘‘বালুরঘাটকে বলছে বেলুরঘাট। নামটাও জানে না।’’ শাহের এই উচ্চারণ নিয়ে বুধবার কটাক্ষ করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। বাংলার কেন্দ্রের নামের উচ্চারণ ভুল করেছেন দেখিয়ে শাহ এবং বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বকে বহিরাগত তকমাও দিয়েছিলেন তিনি। মমতাও সেই ইস্যু উস্কে দিলেন কোচবিহার থেকে।

শাহকে আক্রমণ করলেও দিনহাটার সভায় মমতার নিশানায় ছিলেন মূলত শাহের ডেপুটি তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রমাণিক (Nishith Pramanik)। কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথকে ‘কচি হোম মিনিস্টার’ বলে তোপ দেগে মমতা বলে দিলেন, “আমরা একটা প্রার্থী দিয়েছি। ভদ্রলোক। আর বিজেপির প্রার্থী একজন গুন্ডা। মা-বোনেদের সম্মানহানি করে, এনআইএকে দিয়ে মা-বোনেদের অসম্মান করে, সিবিআইকে দিয়ে মানুষকে হেনস্তা করে, সংখ্যালঘু-রাজবংশীদের ভয় দেখায়। আর কোটি কোটি টাকার ডিল করে।”

মমতা বলছেন, “খবর আমিও রাখি। দানব দস্যু, কত কেস আছে তাঁর বিরুদ্ধে, বিএসএফ, স্থানীয় পুলিশের একাংশ আর চোরাকারবারিদের একাংশের সঙ্গে সম্পর্ক রেখে এলাকার মানুষকে ভয় দেখাচ্ছে।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest