Mamata Banerjee meets Suvendu Adhikari at legislative assembly

Mamata Banerjee: বিধানসভায় ভাই বলে ডাকলেন মুখ্যমন্ত্রী, ঘরে ঢুকেই মমতাকে প্রণাম শুভেন্দুর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সাম্প্রতিককালে বঙ্গ রাজনীতির বিরলতম দৃশ্য। বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) ঘরে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী!  শুক্রবার বিধানসভায় মুখ্যমন্ত্রীর ডাক পেয়ে তাঁর ঘরে যান শুভেন্দু (Suvendu Adhikari)। সঙ্গে ছিলেন পরিষদীয় দলনেতা মনোজ টিগ্গা, বিধায়ক অগ্নিমিত্রা পল, অশোক লাহিড়িও। মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে  সামান্য আলোচনার পরই বেরিয়ে আসেন তাঁরা। ২০২১ সালে তৃতীয় তৃণমূল সরকার গঠনের পর এই প্রথম রাজ্যের আইনসভার অন্দরে মুখোমুখি হলেন মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতা। যা সাম্প্রতিক কালে নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোসের শপথগ্রহণ ঘিরে নতুন করে সরগরম হয় রাজ্য রাজনীতি। শুভেন্দু শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ না দিয়ে দায় ঠেলেন মুখ্যমন্ত্রীর দিকে। তার ঠিক দু’দিন পর বিধানসভায় দু’জনের সাক্ষাৎ। তবে খুব অল্প সময়ের জন্য। মিনিট চারেক শুভেন্দু ছিলেন মমতার ঘরে। পরে মমতা বলেন, ‘‘শুভেন্দুকে চা খেতে ডেকেছিলাম।’’ আর শুভেন্দু বলেন, ‘‘সংসদীয় গণতন্ত্রে সৌজন্য থাকবে। তাই সৌজন্য সাক্ষাত করতে গিয়েছিলাম। তবে কী আলোচনা হয়েছে বলব না। সংসদীয় গণতন্ত্রে এটা উচিত নয়।’’ শুভেন্দু আরও জানান, মুখ্যমন্ত্রী তাঁদের সকলকে চা খেতে বলেছিলেন। কিন্তু বিধানসভায় অধিবেশন চলায় মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁদেরও ব্যস্ততার কারণে চা খাওয়া হয়নি।

আরও পড়ুন: Mimi Chakraborty: এবার যক্ষ্মা রোগীদের দত্তক নিলেন সাংসদ মিমি

শুক্রবার সকালে সংবিধান দিবস নিয়ে বিধানসভায় বক্তব্য রেখেছিলেন শুভেন্দু। সেখানে শুভেন্দু শাসক দলকে কটাক্ষ করে বলেন, ‘‘অব দ্য পার্টি, বাই দ্য পার্টি, ফর দ্য পার্টি।’’ শুভেন্দুর এই বক্তব্যের জবাবও দিয়েছেন মমতা। তবে সেটা পরে। তার আগে শুভেন্দুকে নিজের ঘরে ডেকে পাঠান মু্খ্যমন্ত্রী। দেখা করতে যান বিরোধী দলনেতাও। সৌজন্য সাক্ষাৎ শেষে বিধানসভায় মমতার বক্তব্যেও চমক। অধিবেশনে মমতা শুভেন্দুকে ‘ভাই’ বলে উল্লেখ করেন।

মমতা বলেন, ‘‘ভাইয়ের মতো স্নেহ করতাম যাঁকে, সে বলল গণতন্ত্র নিয়ে।’’ শুভেন্দুর বাবা, তথা কাঁথির সাংসদ শিশির অধিকারীর কথাও শুক্রবার বলেন মমতা। তাঁর কথায়, ‘‘দল গঠনের সময় আপনি ছিলেন না। শিশির দা আমাদের বিরুদ্ধে প্রার্থী হয়েছিলেন। আমি তাকে সন্মান করি।’’

আরও পড়ুন: Mithun Chakraborty: পুরুলিয়ায় দলীয় নেতার বাড়িতে পেটপুজো ‘গেরুয়া’ মিঠুনের, কী ছিল মেনুতে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest