MAMATA BANERJEE PENS A SONG FOR ALL

Independence Day: ‘‌দেশটা সবার নিজের’‌, গান লিখে ঐক্য ও সর্বধর্ম সমন্বয়ের বার্তা মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশপ্রেম নিয়ে গান লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার রাত সাড়ে বারোটা নাগাদ নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে গানের লিংক শেয়ার করেন তিনি। গানটির প্রথম চার লাইন লেখেন তিনি। ওই চারটি লাইন হল, “এই ধরণীর মাটির বাঁধন/ বাঁধুক জোরে মোদের/ সোনার চেয়েও যে খাঁটি/ দেশটা সবার নিজের।”

ওই একই পোস্টে সম্প্রীতির বার্তাও দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি লিখেছেন, “ভারতবর্ষের ৭৫ তম স্বাধীনতা দিবসে দেশমাতৃকাকে আমার প্রণাম জানাই। আজকের এই শুভ দিনে আমার রচনা ও ভাবনায় একটি গান রইল সবার জন্য। দেশবাসীকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। ঐক্য, সম্প্রীতি ও সর্বধর্ম সমন্বয়ের পরম্পরা এই দেশের গৌরব বৃদ্ধি করেছে। নাগরিক হিসেবে সেই ঐতিহ্য অটুট রাখাই হোক আমাদের আজকের শপথ।” মুখ্যমন্ত্রী জানান, গানটিতে কণ্ঠ দিয়েছেন ইন্দ্রনীল সেন, মনোময় ভট্টাচার্য, তৃষা পাড়ুই ও দেবজ্যোতি বোস। নিজের ফেসবুক পোস্টেই সেকথা উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন: দিল্লিতে তৃণমূলের শক্তিবৃদ্ধি, দলে যোগ দিলেন RTI-কর্মী Saket Gokhle, কারণ জানলে চমকে যাবেন

এই গান এবং তাঁর লেখায় একদিকে যেমন এসেছে দেশটা সবার তেমনি সর্বধর্ম সমন্বয়ের বার্তা দেওয়া হয়েছে। অর্থাৎ বিবিধের মাঝে মিলনও মহান। এটা বিজেপি সরকারের কাছে একপ্রকার বার্তা দেওয়া বলেও মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। কারণ বিজেপির নেতা–নেত্রীদের মুখে শোনা যায় হিন্দুত্ববাদের কথা। সেখানে মুখ্যমন্ত্রীর এই বার্তা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

স্বাধীনতা দিবসে রেড রোডে অনুষ্ঠান রয়েছে। কোভিড প্রটোকল মেনেই কাটছাঁট করা হয়েছে আড়ম্বর। ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। উল্লেখ্য, একুশের নির্বাচনে বিপুল ভোটে জিতে তৃতীয়বার ক্ষমতায় এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তাঁকেই দেশের অন্যতম বিরোধী মুখ বলে মনে করছেন বেশিরভাগ মানুষই। তাই স্বাধীনতা দিবসে বাংলার মুখ্যমন্ত্রীর রেড রোডের ভাষণের দিকে নজর রয়েছে সকলের।

আরও পড়ুন: আতঙ্ক! দিঘার সমুদ্রে ঘোলাটে-কালো জল দেখে ছুট পর্যটকদের, স্নানে নিষেধাজ্ঞা প্রশাসনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest