Mamata Banerjee rejigs cabinet, retains Amit Mitra as adviser

রাজ্য মন্ত্রিসভায় বড় বদল! অর্থমন্ত্রী হচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই, সুব্রতের জায়গায় পুলক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মমতা বন্দ্যোপাধ্যায়ের (MamataBanerjee) মন্ত্রিসভায় বড়সড় রদবদল। তবে মন্ত্রিসভায় এখনই কোনও নতুন মুখ আসছে না। বদলে পুরনো মন্ত্রীদের হাতেই দেওয়া হল অতিরিক্ত দায়িত্ব।

এদিন রদবদলের পর রাজ্যের নতুন অর্থমন্ত্রী (Finance Minister) হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অর্থদপ্তরের প্রতিমন্ত্রী হলেন চন্দ্রিমা ভট্টাচার্য। পুর ও নগরোন্নয়ন দপ্তরের পূর্ণ মন্ত্রিত্ব, স্বাস্থ্য প্রতিমন্ত্রীর দায়িত্বের পাশাপাশি এই অতিরিক্ত দায়িত্ব সামলাবেন তিনি। বর্তমান অর্থমন্ত্রী অমিত মিত্র হচ্ছেন রাজ্যের অর্থ বিষয়ক মুখ্য উপদেষ্টা। এটি নতুন পদ। পূর্ণমন্ত্রীর পদমর্যাদা পাবেন তিনি। মঙ্গলবার রাজ্য সরকারের তরফে এমনই ঘোষণা করা হয়েছে। এদিন রদবদলের পর স্বাস্থ্য, অর্থ, স্বরাষ্ট্র, উত্তরবঙ্গ উন্নয়নের মতো একাধিক গুরুত্বপূর্ণ দপ্তর রইল মুখ্যমন্ত্রীর হাতে। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
শারীরিক অসুস্থতার কারণে এ বার ভোটে লড়েননি অমিত। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে ছাড়তে চাননি। এত দিন অমিতই রাজ্যের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করে এসেছেন। কিন্তু ভোটে না লড়ে ছ’মাসের বেশি মন্ত্রী থাকতে পারেন না কেউ। সেই নিয়মেই সরতে হচ্ছে অমিতকে। মুখ্যমন্ত্রী তাঁকে প্রধান মুখ্য উপদেষ্টা হিসেবে নিয়োগ করলেন।  এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে রাজভবনও। প্রসঙ্গত, গত বাজেট প্রস্তাবও মুখ্যমন্ত্রী নিজেই পড়েছিলেন।
অন্যদিকে, সদ্যপ্রয়াত সুব্রত মুখোপাধ্যায়ের পঞ্চায়েত দফতরের দায়িত্ব দেওয়া হল পুলক রায়কে। হাওড়া জেলার উলুবেড়িয়া দক্ষিণ আসনের তৃণমূল বিধায়ক পুলক রায় বর্তমানে রাজ্য মন্ত্রিসভার জনস্বাস্থ্য ও কারিগরি বিভাগের মন্ত্রী। তাঁকে পঞ্চায়েত দফতরের বাড়তি দায়িত্ব দেওয়া হল। হাওডা় জেলার প্রভাবশালী নেতা পুলক আগে ছিলেন দলের জেলা সভাপতির দায়িত্বেও।

রাজ্যের নয়া ক্রেতা সুরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন সবংয়ের তৃণমূল বিধায়ক তথা জলসম্পদ উন্নয়নমন্ত্রী মন্ত্রী মানস ভুইয়াঁ। অসুস্থ সাধন পান্ডের স্থানে তাঁকে ওই দায়িত্বে আনা হল।

স্বনির্ভর গোষ্ঠী সংক্রান্ত দফতরের ভার যাচ্ছে শশী পাঁজার হাতে। নারী ও সমাজকল্যাণ দফতরের পাশাপাশি বাড়তি দায়িত্ব দেওয়া হল তাঁকে। শিল্প ও বাণিজ্য দফতরের পাশাপাশি শিল্প-পুনর্গঠন দফতরের দায়িত্ব পেয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest