Mamata Banerjee wrote a poem about the repeal of the farm law

‘অন্নদাতাদের অন্নর অধিকার ফিরিয়ে দিতে হবেই’, কৃষকের প্রতি মমতার নতুন কবিতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন্দ্র ৩ কৃষি আইন (Farm Laws) প্রত্যাহারের পরপরই কৃষকদের শুভেচ্ছা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের সোশ্যাল হ্যান্ডেলে দেশের কৃষকদের শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী। পাশাপাশি ৩ কৃষি আইন প্রত্যাহারের জন্য যাঁদের প্রাণ গিয়েছে, তাঁদের প্রতিও সমবেদনা জানান মুখ্যমন্ত্রী। কৃষকদের একটানা আন্দোলনের জেরে শেষ পর্যন্ত কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত প্রধানমন্ত্রী নিয়েছেন। দেশের বিরোধী দলগুলি যখন এভাবে কেন্দ্রের বিরুদ্ধে কটাক্ষ শুরু করে, সেই সময় কৃষকদের হয়ে কলম ধরেন মমতা বন্দ্যোপাধ্যায়।  মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সেই কবিতা তৃণমূল কংগ্রেসের ফ্যান পেজের তরফে প্রকাশ করা হয়।

‘অন্নদাতার অন্নর অধিকার/ফিরিয়ে দিতে হবেই/ মাঠ-মাটি-জমি প্রান্তরে/ কৃষিক্ষেত্র জাগবেই” – এই কথামালায় শুরু  হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন কবিতা। কৃষকদের সংগ্রাম, আন্দোলনের মধ্যে দিয়ে এগিয়ে গিয়েছে কবিতার স্রোত।  মধ্যভাগে শাসকের ঔদ্ধত্য, অহংকারের ভগ্নদশা, অস্ত্রের ঝংকারকে ভেঙেচুরে দিয়ে কীভাবে কৃষকরা প্রতিবাদের আগুন জ্বালিয়ে রেখেছেন, সেকথা উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী।  লিখেছেন – ”দীর্ঘদিনের আন্দোলনের ফসল/ তোমাদের স্বপ্ন/ কেড়ে নিতে চাইলেও ব্যর্থ হবে না/ ঔদ্ধত্য – অহংকারে ভগ্ন”। আর শেষভাগে সেই জীবনের জয়গান – ”তবুতো থামোনি/ থামোনি তোমরা/ লড়ে গেছো আপন গৌরবে/ তাই তো আজ জয়ী হলে তোমরা/ অভিনন্দন সংগ্রামী সৌরভে”।

ওই কবিতায় মমতা এক দিকে যেমন কৃষকদের জয়ের প্রশংসা করেছেন, অন্য দিকে তেমনই নাম না করে বিজেপি-র ঔদ্ধত্য ও অহঙ্কার ভঙ্গ হয়েছে বলেও একটি লাইনে উদ্ধৃত করেন। শুক্রবার মুখ্যমন্ত্রীর নিজের সামাজিক মাধ্যমে এই কবিতাটি পোস্ট করেন। তার পর থেকেই আসতে আসতে নেটমাধ্যমে কবিতা ভাইরাল হতে শুরু করেছে।

তবে প্রথম নয়। এর আগে নানা ইস্যুতে প্রতিবাদে কলম গর্জে উঠেছে বাংলার মুখ্য়মন্ত্রী। NRC, CAA থেকে কৃষি আইন প্রণয়ন –  সবেতেই তাঁর কবিতার সঙ্গে পরিচিত হয়েছেন আমজনতা। এবার নতুন বিষয় – কৃষি আইন প্রত্যাহারের মতো কেন্দ্রের ঐতিহাসিক ঘটনায় কৃষকদের প্রতিরোধী মনোভাবকে কুর্নিশ করে রচনা করলেন নিজের কবিতা।  দিনের শুরুতে টুইটবার্তায় নিজের প্রতিক্রিয়া দিয়েছিলেন মমতা। সেখানেও কৃষকদের লড়াইয়ের ফসল হিসেবে কেন্দ্রের এই সিদ্ধান্ত বলে জানিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো।  এবার কাব্যেও সেই বার্তা তুলে ধরলেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest