Muharram Holidays are changing in the state, a new notification will be issued soon

Muharram ছুটির দিন বদলাচ্ছে রাজ্যে, শীঘ্রই জারি হবে নতুন বিজ্ঞপ্তি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুসলিমদের সম্প্রাদায়ভুক্ত মানুষরা ‘মহরম”কে (muharram) শোকের দিন হিসেবে পালন করে আসে। আর এই বিশেষ দিনে প্রতিবারই রাজ্যে ছুটির থাকে। এবারেও ছুটি রয়েছে, তবে দিন পাল্টে যাচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee) এই দিন বদল নিয়ে বৃহস্পতিবার নবান্ন থেকে অবগত করান। এবার ১৯ আগস্টের বদলে ২০ আগস্ট রাজ্যে মহমর পালিত হচ্ছে। আর ওই দিন ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

ক্যালেন্ডার অনুযায়ী, ২০২১ সালের ১৯ আগস্ট আশুরার (Ashura) শেষ দিন অর্থাৎ ইসলাম ধর্মমতে ওই দিনই মহরম উদযাপিত হয়। তবে চলতি বছর তিথির হেরফেরে ২০ তারিখ ইসলামের ‘শোকের দিন’ পালিত হবে। এই মর্মে কেন্দ্রের তরফেও বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

আরও পড়ুন: সায়ন্তন বসুকে ঘিরে খড়দহে ব্যাপক বিক্ষোভ, কর্মসূচি না সেরেই ফিরতে হল BJP নেতাকে

আর এদিন সাংবাদিক বৈঠক করে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়ে দিলেন, কেন্দ্রের বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২০ তারিখ পালিত হবে মহরম, ওইদিন রাজ্যে ছুটি। এর আগে ১৯ তারিখ মহরমের জন্য ছুটি ধার্য করা হয়েছিল। তবে তা বদল হয়েছে। মুখ্যমন্ত্রী এদিন আরও জানান, ২০ আগস্ট মহরমের ছুটি বলে বিজ্ঞপ্তি জারি হবে শিগগিরই।

তবে অতিমারীর কথা মাথায় রেখে বড় জমায়েত করা যাবে না, জানিয়ে দিয়েছে রাজ্য সরকার। আজই কোভিড সংক্রান্ত বিধিনিষেধ ৩১ আগস্ট পর্যন্ত ঘোষণা করেছেন মমতা। ততদিন বন্ধ থাকবে লোকাল ট্রেনও। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু জারি হয়েছে। বোঝাই যাচ্ছে, তৃতীয় ঢেউয়ের আগাম প্রস্তুতি নিতে এই পদক্ষেপ মুখ্যমন্ত্রীর। এর মধ্যে ২০ আগস্ট জমায়েত করে মহরম পালন করা যাবে না।

আরও পড়ুন: দিল্লিতে তৃণমূলের শক্তিবৃদ্ধি, দলে যোগ দিলেন RTI-কর্মী Saket Gokhle, কারণ জানলে চমকে যাবেন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest