Plastic is going to be banned in West Bengal, find out when

Plastic Banned: বিরাট ঘোষণা রাজ্যে! নিষিদ্ধ হতে চলেছে প্লাস্টিক, কবে থেকে জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কিছু দিন আগেই কলকাতা পুরনিগম প্লাস্টিক বন্ধের সিদ্ধান্তের কথা জানিয়েছিল৷ কিন্তু কবে থেকে তা শুরু হবে সেই বিষয়ে কিছু বলেনি৷ অবশেষে সেই দিন প্রকাশ করল রাজ্য সরকার৷ ১ জুলাই থেকে নিষিদ্ধ হতে চলেছে ৭৫ মাইক্রোনের সিঙ্গল ইউজ প্লাস্টিক৷

বাজারে সবজি বা মাছ কিনতে গেলে, এই প্লাস্টিকেই দিয়ে থাকেন দোকানদাররা। এখন থেকে এই প্লাস্টিক দিলে দোকানদারকে ৫০০ টাকা জরিমানা করা হবে। ক্রেতাকে ৫০ টাকা জরিমানা করা হবে। ইতিমধ্যেই দার্জিলিং, সিকিমে এই প্লাস্টিক ব্যবহার সফলতার সঙ্গে নিষিদ্ধ হয়েছে। এবার কলকাতা সহ অন্যত্র নিষিদ্ধ করা হবে। এছাড়াও ১২৫ মাইক্রোনের প্ল্যাস্টিকও বন্ধ করতে চলেছে সরকার। বিকল্প হিসেবে কী ব্যবহার করা হবে, তাও ভাবছে সরকার।

আরও পড়ুন: মমতাকে সাহিত্য পুরস্কারের প্রতিবাদ, ইস্তফা সাহিত্য অকাদেমি থেকে, পুরস্কার ফেরত

পাশাপাশি, জঞ্জাল সংগ্ৰহের নিয়মও বদল করছে বলে জানিয়েছে পুর ও নগরোন্নয়ন দফতর। জাতীয় গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশ অনুযায়ী পুরসভা এলাকায় ভ্যাট রাখা যাবে না। তাই সব পুরসভা এলাকায় এক নিয়মে ময়লা সংগ্ৰহ করা হবে। সব বাড়িতে দুটো বালতি থাকবে। নীল আর সবুজ। নীল বালতিতে অপচনশীল আর সবুজ বালতিতে পচনশীল ময়লা রাখতে হবে গৃহস্থকে। অনেক পুরসভায় ইতিমধ্যেই এভাবে ময়লা নেওয়া শুরু হয়েও গিয়েছে।

ছোট গাড়িতে করে ময়লা সংগ্রহ করে বড় গাড়িতে ফেলা হবে। বড় গাড়িতে করে ডাম্পিং গ্ৰাউন্ডে ফেলা হবে। ভ্যাটে ময়লা ফেলা বন্ধ। কমপ্যাক্টরও নিষিদ্ধ করা হয়েছে। পচনশীল ময়লা থেকে সার তৈরি করা হবে। আর অপচনশীল বস্তু যেমন কাঁচ, কাগজ রিসাইকেল করা হবে। রিসাইকেলের কাজে Ragpicker-দের ব্যবহার করবে সরকার।

আরও পড়ুন: Death: শেষে ব্যাচে খাবার দিতে নারাজ ক্যাটারার কর্মীদের সঙ্গে হাতাহাতি, মৃত নিমন্ত্রিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest